প্রচ্ছদ > ক্যারিয়ার > সুদক্ষ প্রকল্পে প্রশিক্ষণ পাবে এক লাখ ১০ হাজার মানুষ
সুদক্ষ প্রকল্পে প্রশিক্ষণ পাবে এক লাখ ১০ হাজার মানুষ

সুদক্ষ প্রকল্পে প্রশিক্ষণ পাবে এক লাখ ১০ হাজার মানুষ

সুদক্ষ প্রকল্পের আওতায় প্রশিক্ষণ পাবেন এক লাখ ১০ হাজার মানুষ। তৈরি পোশাকশিল্প এবং নির্মাণশিল্পে দক্ষ জনশক্তি তৈরিতে নামমাত্র মূল্যে এ প্রশিক্ষণ দেওয়া হবে। বিস্তারিত জানাচ্ছেন অহ নওরোজ ও রায়হান আহমদ আশরাফী

 

সারা দেশে এক লাখ ১০ হাজারেরও বেশি দরিদ্র ও প্রানি্তক মানুষকে প্রশিক্ষণ দিতে ‘সুদক্ষ’ নামে একটি প্রকল্প চালু হয়েছে। আগে এ প্রকল্পটি বাংলাদেশে দক্ষতা ও কর্মসংস্থান কর্মসূচি নামে পরিচিত ছিল। যুক্তরাজ্যের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা (ডিএফআইডি) এবং সুইস উন্নয়ন ও সহযোগিতা সংস্থার (এসডিসি) যেৌথ অর্থায়নে এ কর্মসূচির মেয়াদ পঁাচ বছর। প্রকল্প বাস্তবায়নের বাজেট দুই কোটি ১৬ লাখ ৩০ হাজার পাউন্ড (প্রায় তিন কোটি ২০ লাখ ডলার) সুইস কন্ট্রাক্ট ও ব্রিটিশ কাউন্সিলের সঙ্গে অংশীদারির ভিত্তিতে প্রকল্পটি বাস্তবায়ন করছে পাল্লাডিউম ইন্টারন্যাশনাল। সুইজারল্যান্ড দূতাবাসের চার্জ দি অ্যাফেয়ার্স বিটে কে এলসেসার বলেন, প্রতিবছর বাংলাদেশের শ্রমবাজারে প্রায় ২৫ লাখ লোক প্রবেশ করে। তঁাদের বেশির ভাগেরই দক্ষতা উন্নয়নের কোনো সুযোগ নেই। ‘সুদক্ষ’ প্রকল্পের কার্যক্রম শুরু হওয়ায় সুইজারল্যান্ড আনন্দিত।

 

কেন এই প্রশিক্ষণ

বাংলাদেশের শ্রমজীবী জনশক্তিকে বিশ্ববাজারে পোশাক পণ্যের বাণিজ্য ও নির্মাণশিল্পে পৃথিবীর উন্নত দেশগুলোর সঙ্গে তাল মেলাতে সুদক্ষ প্রকল্প সরকারি প্রশিক্ষণ প্রদানকারী প্রতিষ্ঠান ও শিল্পপ্রতিষ্ঠান পরিচালিত ৭০টি বিভিন্ন প্রকল্পকে সহায়তা প্রদান করবে, যার মাধ্যমে কমপক্ষে ১১০,০০০ জন নারী ও পুরুষকে প্রশিক্ষণ প্রদান করা হবে। ফলে দক্ষ জনশক্তির মিছিলে বাংলাদেশ এগিয়ে যাবে, সঙ্গে সঙ্গে প্রত্যেক পরিবারেই তৈরি হবে উন্নত প্রশিক্ষণপ্রাপ্ত শ্রমজীবী মানুষ। যারা প্রত্যেকে নিজের পরিবারের ভার বহনের জন্য যথষ্টে হবে। শুধু তা-ই নয়, এই প্রশিক্ষণের মাধ্যমে একজন শ্রমিক পরিপূর্ণ মানুষ হিসেবে গড়ে ওঠার সুযোগ পাবে।

 

প্রশিক্ষণের বিষয়

নির্মাণশিল্প এবং তৈরি পোশাকশিল্পের মোট পনেরোটি ট্রেডে প্রশিক্ষণ দেওয়া হবে। নির্মাণশিল্পের দশটি প্রশিক্ষণ ট্রেড হলো-ম্যাসন, রড বাইন্ডার, শাটারিং কার্পেন্টার, টাইলস ফিটার, ওয়েল্ডার (গ্রিল মেকার), হাউস ওয়্যারিং ইলেকট্রিশিয়ান, প্লাম্বার, বিল্ডিং পেইন্টার, অ্যালুমিনিয়াম ফেব্রিকেটর এবং ফিনিশিং কার্পেন্টার। আরএমজি বা তৈরি পোশাকশিল্পের পঁাচটি প্রশিক্ষণ কোর্স হলো-সুয়িং মেশিন অপারেটর, সোয়েটার নিটিং মেশিন অপারেটর, লিংকিং মেশিন অপারেটর, এমব্রয়ডারি মেশিন অপারেটর এবং আয়রনিং অ্যান্ড ফিনিশিং পারসন। প্রতিটি কোর্সের সময়কাল ১৫০ থেকে ২০০ ঘণ্টা।

 

আবেদনের যোগ্যতা

সুদক্ষ প্রকল্পের ডেপুটি টিম লিডার সুরেশ মাহতো জানান, প্রশিক্ষণ দুই ভাগ করা হয়েছে-ইন্ডাস্ট্রি লেড ট্রেনিং এবং প্রাইভেট ট্রেনিং। ইন্ডাস্ট্রি লেড ট্রেনিংয়ে বিভিন্ন ইন্ডাস্ট্রিতে নতুন যোগ দেওয়া কর্মীরা প্রশিক্ষণ নিতে পারবেন। প্রাইভেট ট্রেনিংয়ে স্কুল থেকে ঝরে পড়া শিক্ষার্থী, বেকার, দরিদ্রদের প্রশিক্ষণ দেওয়া হবে। উভয় ক্ষেত্রেই পুরুষ ও নারী প্রার্থীরা আবেদন করতে পারবেন। বয়স কমপক্ষে আঠারো বছর হতে হবে। প্রার্থীকে অবশ্যই কর্মক্ষম এবং শারীরিকভাবে উপযুক্ত হতে হবে।

 

আবেদনের নিয়ম এবং বাছাই প্রক্রিয়া

যেসব কেন্দ্রে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে, সেখান থেকে সরাসরি আবেদন ফরম সংগ্রহ করতে পারবেন প্রশিক্ষণ নিতে আগ্রহীরা। সঠিকভাবে পূরণকৃত আবেদন ফরম সে কেন্দ্রেই জমা দিতে হবে। প্রতি ব্যাচে ২০ জন প্রশিক্ষণ নেওয়ার সুযোগ পাবেন। প্রার্থী বাছাইয়ের জন্য শুধু মেৌখিক পরীক্ষাই নেওয়া হবে। কোনো লিখিত পরীক্ষা দেওয়ার দরকার নেই। মেৌখিক পরীক্ষায় প্রার্থী কেন প্রশিক্ষণ নিতে চায়, কাজের প্রতি তার আগ্রহ, প্রশিক্ষণ নিলে সে এ পেশায় আসবে কি না, প্রশিক্ষণ নিলে কিভাবে লাভবান হবে-এসব বিষয় জানতে চাওয়া হবে। আবেদনকারীদের মধ্যে সুদক্ষ ষাট শতাংশ নারী এবং ২০ শতাংশ সুবিধাবঞ্চিতকে সুযোগ দেওয়া হবে।

 

নামমাত্র খরচে প্রশিক্ষণ

কোর্সভেদে প্রতিটি প্রশিক্ষণের জন্য ১০ থেকে ১১ হাজার টাকা খরচ হবে। এর মধ্যে প্রশিক্ষণার্থীকে মোট খরচের মাত্র ২০ শতাংশ খরচ বহন করতে হবে। এতে আনুমানিক দুই থেকে আড়াই হাজার টাকা গুনতে হবে প্রশিক্ষণার্থীকে। বাকি খরচ বহন করবে সুদক্ষ। সুদক্ষের ডেপুটি টিম লিডার সুরেশ মাহতো জানান, ‘ই প্রশিক্ষণে প্রশিক্ষণার্থী থেকে নামমাত্র কোর্স ফি নেওয়া হয়। এর কারণ হলো, বিনা মূল্যে প্রশিক্ষণ দেওয়া হলে প্রশিক্ষণার্থীরা কোর্সে ঠিকভাবে অংশগ্রহণ বা মনোযোগী না-ও হতে পারে। সে ক্ষেত্রে তারা টাকার বিনিময়ে অংশ নিলে ভালোভাবে প্রশিক্ষণ নিতে এবং হাতে-কলমে কাজ শিখতে আরো বেশি মনোযোগী হয়। পাশাপাশি কোর্স শেষে কাজ পাওয়ার প্রতি তাদের ঝঁোক বেশি থাকে।’

 

প্রশিক্ষণ পদ্ধতি

প্রশিক্ষণ কোর্সগুলো তিন ভাগে ভাগ করা হয়েছে-হার্ড স্কিল ট্রেনিং, সফট স্কিল ট্রেনিং এবং থিওরিটিক্যাল। প্রতিটি কোর্সের ৮০ থেকে ৯০ ভাগ বরাদ্দ থাকে হার্ড স্কিল ট্রেনিংয়ে। এ অংশে প্রশিক্ষণার্থীদের নির্ধারিত ট্রেডে হাতে-কলমে কাজ শেখানো হয়। প্রশিক্ষণে অংশগ্রহণকারী প্রত্যেকে যেন হাতে-কলমে কাজের প্রয়োগ শিখতে পারে, এ জন্য ব্যবহারিক অংশকে সবচেয়ে গুরুত্ব দেওয়া হয় এবং কোর্সের সবচেয়ে বেশি সময় এ অংশে বরাদ্দ থাকে। তত্ত্বীয় অংশে বরাদ্দ থাকে ১৫ থেকে ২০ ভাগ সময়। প্রত্যেক ট্রেডের প্রশিক্ষণে ২০ ঘণ্টা সময় বরাদ্দ রাখা হয় সফট স্কিল ট্রেনিংয়ে। সুরেশ মাহতো বলেন, ‘শুধু কাজ জানলেই চলবে না। প্রার্থীকে চাকরির জন্যও চষ্টো করতে হবে। কিভাবে সিভি বা আবেদনপত্র তৈরি করবে, চাকরির পরীক্ষায় অংশগ্রহণ, মেৌখিক পরীক্ষায় অংশ ইত্যাদি নেওয়ার নিয়ম শেখানো হয়। পাশাপাশি কর্মস্থলে নিজের নিরাপত্তা, কী ধরনের পোশাক বা নিরাপত্তা সরঞ্জাম লাগবে, কাজের ক্ষেত্রে তাত্ক্ষণিক কোনো সদ্ধিান্ত নিতে কী কী বিষয় মাথায় রাখতে হবে, সহকর্মীদের সঙ্গে আচরণ এবং কর্মীদের অধিকার সম্পর্কেও ধারণা দেওয়া হয়।

 

খঁোজ জানবেন যেভাবে

প্রশিক্ষণ সম্পর্কে সাধারণ মানুষকে জানাতে লিফলেট, হ্যান্ডবিল প্রচার ও মাইকিং করা হয়। পত্রিকায় বিজ্ঞাপন প্রকাশের মাধ্যমে প্রশিক্ষণ সম্পর্কে জানানোর ব্যবস্থা করে প্রশিক্ষণদাতা প্রতিষ্ঠান। বিভিন্ন স্থানে সভা ও সেমিনারের মাধ্যমেও প্রশিক্ষণ সম্পর্কে অবহিত করা হয়। আগ্রহীরা প্রশিক্ষণকেন্দ্রে সরাসরি যোগাযোগ করেও প্রশিক্ষণ সম্পর্কে জানতে পারবেন।

 

প্রশিক্ষণকেন্দ্রের ঠিকানা

আমিন টেকনিক্যাল ট্রেনিং সেন্টার

হাউস-১, দ্বিতীয় তলা, রোড-৪, সেক্টর-১, উত্তরা, ঢাকা।

ইমেইল : amintours@yahoo.com

 

এশিয়া টেকনিক্যাল ট্রেনিং সেন্টার

৪৯/৯/সি শাহ আলীবাগ, মিরপুর-১, ঢাকা-১২১৬।

ইমেইল : asiatechnical@yahoo.com

 

চেৌগাছা মডেল কম্পিউটার ইনস্টিটিউট অ্যান্ড টেকনোলজি (সিএমআইটি)

চেৌগাছা বাজার, চেৌগাছা, যশোর।

ইমেইল : monir2u@yahoo.com

 

ডলফিন ভোকেশনাল ট্রেনিং সেন্টার

নর্থ মেদিনীমণ্ডল, মাওয়া, লেৌহঝং, মুন্সীগঞ্জ।

ইমেইল : dolphin_global@yahoo.com

 

গে্লারিয়াস টেকনিক্যাল ট্রেনিং ইনস্টিটিউট

১৯/৪, গোরান চাটবাড়ি, মিরপুর-১, ঢাকা-১২১৬।

ইমেইল : mazed.bas@gmail.com, uzzal.hossain.55@gmail.com

 

হাবিবুর রহমান সোয়েটার ট্রেনিং সেন্টার

ইপিজেড মোড়, সংগিলশি, নীলফামারী-৫৩০০।

ইমেইল : habib_hrstc@hotmail.com

 

লাইভলিহুড ডেভেলপমেন্ট ট্রেনিং ইনস্টিটিউট (এলডিটিআই)

হোল্ডিং-১৩১৭, ইস্ট মাদারটেক (হক ভিলা), কৃষি ব্যাংক রোড, সবুজবাগ, ঢাকা-১২১৪।

ইমেইল : anikaldti@gmail.com

 

মিরপুর ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি (এমআইএসটি)

৩৪ জামাল ম্যানশন, মিরপুর-১০, ঢাকা-১২১৬

ইমেইল : mist_mirpur@yahoo.com

 

নোয়াখালী টেকনিক্যাল স্কুল

বেগমগঞ্জ, নোয়াখালী

ইমেইল : mokles706@gmail.com

 

শতাব্দী ফ্যাশন ডিজাইন

৫৫৬, নর্থ ইব্রাহিমপুর, ঢাকা ক্যান্টনমেন্ট, কাফরুল, ঢাকা।

ইমেইল : ssks1999b@gmail.com

 

সিয়াম ট্রেনিং সেন্টার

স্টিল মিলস (খালপাড়), হোসেন আহমেদপাড়া, পতেঙ্গা, চট্টগ্রাম।

ইমেইল : md.rafiqulislam7701@gmail.com

 

স্কিল ডেভেলপমেন্ট ট্রেনিং ইনস্টিটিউট

চানপাড়া, হোল্ডিং নং-১৯৫৯, উজামপুর, উত্তরখান, ঢাকা-১২৩০।

ইমেইল : landmark539@gmail.com, shab1965@gmail.com

 

স্কিলস অ্যান্ড প্রোডাক্টিভিটি লিমিটেড (এসপিএল)

৫৬/৭ এন, পলাশনগর, সেকশন-১১, পল্লবী, মিরপুর, ঢাকা-১২১৬।

ইমেইল : aminul@spl-bd.org

 

এসকেইউএস টেকনিক্যাল ট্রেনিং সেন্টার (এসটিটিসি)

রোড-১, হাউস-৬, কাতালগঞ্জ, চট্টগ্রাম।

ইমেইল : sttc.ctg@gmail.com, skus.ctg@gmail.com

 

দ্য নিউ এসটি মেরি’স ট্রেনিং ইনস্টিটিউট

৪৩/৫, সেনপাড়া পর্বতা, মিরপুর-১০, ঢাকা-১২১৬।

ইমেইল : rahulrjph@yahoo.com

 

গ্রিনল্যান্ড ট্রেনিং সেন্টার লিমিটেড

১৯৯ শহীদ সৈয়দ নজরুল ইসলাম সরণি, ১৫/৫ বিজয়নগর, রমনা, ঢাকা-১০০০।

 

বিসমিল্লাহ টেকনিক্যাল ট্রেনিং ইনস্টিটিউট

আশুলিয়া, ঢাকা।

 

মনটেজ টেকনিক্যাল ট্রেনিং ইনস্টিটিউট

গাজীপুর, ঢাকা।

 

সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট

নারায়ণগঞ্জ, ঢাকা।

 

লার্ন টু আর্ন

মিরপুর, ঢাকা।

 

Comments

comments

Comments are closed.