প্রচ্ছদ > ক্যারিয়ার > নারীর স্বপ্নপূরণে ফেয়ার অ্যান্ড লাভলী ফাউন্ডেশন
নারীর স্বপ্নপূরণে ফেয়ার অ্যান্ড লাভলী ফাউন্ডেশন

নারীর স্বপ্নপূরণে ফেয়ার অ্যান্ড লাভলী ফাউন্ডেশন

চার দেয়ালের ঘেরাটোপে বন্দি নন আমাদের মেয়েরাও। নানা কাজের সঙ্গে যুক্ত হয়ে তাঁরাও এখন স্বাবলম্বী। নারীদের এ অগ্রযাত্রাকে আরো এগিয়ে নিতে ব্যবসা, কারিগরি ট্রেড কোর্স ও উচ্চতর শিক্ষায় সহায়তা করছে ফেয়ার অ্যান্ড লাভলী ফাউন্ডেশন। বিস্তারিত জানাচ্ছেন এম. ফারহাদ

উচ্চতর শিক্ষাসহায়তা
স্নাতক লেভেলে শিক্ষাসহায়তার জন্য আবেদনকারীকে এইচএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। প্রতিটি পরীক্ষার পেতে হবে নূ্যনতম ৬০ শতাংশ নম্বর। আবেদনকারী তঁার ইচ্ছামতো বাংলাদেশের যেকোনো পাবলিক বিশ্ববিদ্যালয় অথবা সরকারি কলেজ ও শিক্ষাপ্রতিষ্ঠান থেকে স্নাতক ও স্নাতকোত্তর করতে পারেন। ভর্তির পর পাওয়া যাবে উচ্চতর শিক্ষাসহায়তা।

ব্যবসায় সহায়তা
আবেদনকারীকে অষ্টম শ্রেণি পাস হতে হবে। থাকতে হবে নূ্যনতম তিন বছর নিজ ব্যবসা পরিচালনা বা কাজের অভিজ্ঞতা। ব্যবসা উন্নয়নের পরিকল্পনা দাখিল করতে হবে আবেদনের সঙ্গে। ব্যবসা উন্নয়নে প্রার্থীর সৃজনশীল কর্মপরিকল্পনার বর্ণনা তুলে ধরতে হবে এতে। কর্মরত বা নিজের ব্যবসার পরিধি কিভাবে বাড়াতে চান, এর বিস্তারিত বর্ণনা থাকতে হবে কর্মপরিকল্পনায়। সহায়তার অঙ্কটা কত হবে তা নির্ভর করবে পরিকল্পনার ওপর। নিজের ব্যবসা আছে এমন নির্বাচিতরা ব্যবসা উন্নয়নে সহায়তার জন্য টাকা পাবে। অন্যের প্রতিষ্ঠানে কাজে অভিজ্ঞদের নতুন ব্যবসাপ্রতিষ্ঠান তৈরিতে সহায়তা দেওয়া হবে।

কারিগরি প্রশিক্ষণ
এতেও যোগ্যতা অষ্টম শ্রেণি পাস, নম্বর থাকতে হবে নূ্যনতম ৫০ শতাংশ। ফাউন্ডেশন নির্ধারিত কারিগরি প্রতিষ্ঠানগুলো থেকে প্রশিক্ষণ নিতে হবে। সহায়তা দেওয়া হবে টেইলারিং, ব্লক ও বাটিক, বিউটি পার্লার, পোল্ট্রি ফার্ম, অ্যাম্ব্রয়ডারি ও কম্পিউটার অ্যাপি্লকেশন বিষয়ে। আবেদন করা যাবে যেকোনো একটি বিষয়ে। প্রশিক্ষণ শেষে চাকরি বা কাজ পাওয়ার বিষয়ে সহায়তাও করবে ফাউন্ডেশন।

আবেদনের নিয়ম
আবেদন করতে পারবেন শুধু বাংলাদেশের নারীরা। বয়স হতে হবে কমপক্ষে ১৮ বছর। বয়স ১৮ বছরের কম হলে প্রার্থীদের পক্ষে অভিভাবক আবেদন করতে পারবেন। www.fairandlovely.com.bd/bangla/scholarship.php ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করা যাবে। অনলাইনে পূরণ করা আবেদনপত্র careline.bd@unilever.com ঠিকানায় ই-মেইল করে পাঠাতে হবে। এ ছাড়া কেয়ারলাইন নম্বরে (০৯-৬৬৬-৯৯৯-৬৬৬) ফোন করে আবেদনপত্র ডাকযোগে বা কুরিয়ারে পাঠানোর অনুমতি নেওয়া যাবে। এ ক্ষেত্রে আবেদনপত্র পাঠাতে হবে জিপিও বক্স নং ৪০৩৪-এ। আবেদন করা যাবে বেসরকারি সংস্থা টিএমএসএসের অফিস থেকেও। আবেদনপত্রে কোনো ভুল তথ্য দেওয়া চলবে না। ঠিকানা পরিবর্তন হলে কর্তৃপক্ষকে তা জানাতে হবে।
আবেদনপত্রের সঙ্গে লিখে পাঠাতে হবে ”ফেয়ার অ্যান্ড লাভলী ফাউন্ডেশন কর্তৃক প্রদত্ত এই সুবিধা কিভাবে আপনার স্বপ্ন পূরণ করতে সহায়তা করবে” বিষয়ে। আবেদনপত্রের সঙ্গে পাঠাতে হবে সব সনদের সত্যায়িত ফটোকপি ও পাসপোট আকারের ছবি। আবেদনপত্র পৌঁছাতে হবে ৩১ মার্চের মধ্যে।

নির্বাচন প্রক্রিয়া
ইউনিলিভার বাংলাদেশ লিমিটেডের ব্যান্ড ম্যানেজার অংকন সিদ্দিকা জানান, ইউনিলিভারের গঠন করা বিচারকরা প্রার্থী নির্বাচন করবেন। প্রার্থী বাছাই হবে মেধা, যোগ্যতা, আর্থিক সামর্থয ও কর্মপরিকল্পনা বিচার করে।

আরো সুযোগ
ফেয়ার অ্যান্ড লাভলী ফাউন্ডেশন ২০০৩ সাল থেকে নারীদের পেশাগত যোগ্যতা ও দক্ষতা বাড়াতে বেশ কিছু বিষয়ে আত্মকর্মসংস্থানমূলক কাজের প্রশিক্ষণ ও বৃত্তি দিয়ে আসছে। টেলিভিশন ও সংবাদপত্রে বিভিন্ন সময়ে বিজ্ঞাপন দিয়ে খুঁজে নেওয়া হয় আগ্রহীদের।

যোগাযোগ
ইউনিলিভার (বাংলাদেশ) লিমিটেড
জেড এন টাওয়ার
প্লট # ০২, রোড # ০৮
গুলশান-১, ঢাকা-১২১২।
ওয়েবসাইট : www.fairandlovely.com.bd

 

Comments

comments

Comments are closed.