প্রচ্ছদ > ক্যারিয়ার > কারেন্ট অ্যাফেয়ার্স > কারেন্ট অ্যাফেয়ার্স : মে ২০১৬ (প্রথম কিস্তি)
কারেন্ট অ্যাফেয়ার্স : মে ২০১৬ (প্রথম কিস্তি)

কারেন্ট অ্যাফেয়ার্স : মে ২০১৬ (প্রথম কিস্তি)

সাম্প্রতিক
২ মে। আন্তর্জাতিক
—এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) ৪৯তম বার্ষিক সম্মেলন শুরু। এবারের প্রতিপাদ্য ‘টেকসই অর্থনীতির জন্য সহযোগিতা’।

৩ মে। জাতীয়
—তিন দিনের সফরে ঢাকায় কুয়েতের প্রধানমন্ত্রী শেখ জাবের আল-মুবারক আল-হামাদ আল-সাবাহ।
—বাংলাদেশ ব্যাংকের আট কোটি ১০ লাখ ডলার চুরির ঘটনা তদন্তে ব্রাড মারডেনের নেতৃত্বে ছয় সদস্যের ইন্টারপোল দল ঢাকায়।
আন্তর্জাতিক
—‘পিকু’ চলচ্চিত্রের জন্য অমিতাভ বচ্চন সেরা অভিনেতা আর ‘তনু ওয়েডস মনু রিটার্নস’ চলচ্চিত্রের জন্য কঙ্গনা রানাওয়াতের সেরা অভিনেত্রী হিসেবে ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ।
—কেনিয়ার রাজধানী নাইরোবিতে প্রচণ্ড ঝড়ে ভবন ধসে ২১ জনের মৃত্যু। ধ্বংসস্তূপের নিচে ৮০ ঘণ্টা চাপা পড়ে থাকা জীবন্ত শিশু উদ্ধার।

৪ মে। জাতীয়
—ঢাকায় তিন দিনের সফরে যুক্তরাষ্ট্রের দক্ষিণ এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল।
—বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং সফররত কুয়েতের প্রধানমন্ত্রী শেখ জাবের আল-মুবারক আল-হামাদ আল-সাবাহর নেতৃত্বে বিনিয়োগ, সামরিক, ঋণ সহযোগিতা ও কূটনৈতিক সম্পর্ক উন্নয়ন বিষয়ে চারটি চুক্তি সই।
—৫৪ বছর আগের পাট আইন বাতিল করে নতুন আইন করার প্রস্তাব ‘পাট বিল-২০১৬’ সংসদে উত্থাপন। আইন লঙ্ঘন করলে তিন বছর কারাদণ্ডের সঙ্গে যুক্ত করা হয়েছে এক লাখ টাকা জরিমানার বিধান।
আন্তর্জাতিক
—বাংলাদেশে উগ্রবাদী হামলার ঘটনা বেড়েছে এবং এটা স্বাধীন মত প্রকাশের ক্ষেত্রে বাড়তি চাপ তৈরি করেছে : যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ফিলিপ হ্যামন্ড।

৫ মে। জাতীয়
—সুপ্রিম কোর্টের বিচারকদের অপসারণের ক্ষমতা সংসদের হাতে দিয়ে করা সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ : হাইকোর্টের রায়।
—২০১৫-১৬ অর্থবছরের প্রথম ১০ মাসে (জুলাই-এপ্রিল) পণ্য রপ্তানি আয় হয়েছে দুই হাজার ৭৬৩ কোটি ৭২ লাখ মার্কিন ডলার, যা গত অর্থবছরের একই সময়ের চেয়ে ৯ দশমিক ২২ শতাংশ বেশি : রপ্তানি উন্নয়ন ব্যুরো।
—নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সমুদ্র পরিবহন অধিদপ্তরের নাম পরিবর্তন করা হয়েছে। নতুন নাম নৌ-পরিবহন অধিদপ্তর।
—বাংলাদেশের আইন অনুযায়ী সমকামিতা বা আন-ন্যাচারাল সেক্স ফৌজদারি অপরাধ : স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।
—মানবতাবিরোধী অপরাধের দায়ে জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর রিভিউ আবেদন খারিজ করে মৃত্যুদণ্ডাদেশ বহাল রেখেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।
আন্তর্জাতিক
—দুর্নীতির তদন্তে বাধা দেওয়ার অভিযোগে পদ থেকে বরখাস্ত হলেন ব্রাজিলের পার্লামেন্টের নিম্নকক্ষের স্পিকার এদুয়ার্দো কুনহা।
—প্রেসিডেন্টের সঙ্গে মতানৈক্যের কারণে পদত্যাগের ঘোষণা দিয়েছেন তুরস্কের প্রধানমন্ত্রী আহমেত দাভুতগলু।
—তুরস্কের সীমান্তের কাছে সিরিয়ার ইদলিব প্রদেশে শরণার্থী শিবিরে বিমান হামলায় নারী-শিশুসহ নিহত কমপক্ষে ২৮, আহত অন্তত ৫০।
—গত বছর প্যারিস হামলার সন্দেহভাজন হোতা আবদেল হামিদ আবাউদের ছোট ভাই ইয়াসিনকে দুই বছরের কারাদণ্ডাদেশ দিয়েছেন মরক্কোর আদালত।
—ভয়াবহ আর্থিক সংকট কাটাতে মার্কিন ডলারের মূল্যমানের বন্ড নোট চালু করছে জিম্বাবুয়ে। অতি মূল্যস্ফীতির পর ২০০৯ সালে নিজেদের দেশের মুদ্রা বাতিল করে জিম্বাবুয়ে মার্কিন ডলার প্রবর্তন করা হয়।

৬ মে। আন্তর্জাতিক
—বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় তদন্তের মুখে থাকা ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশনের (আরসিবিসি) প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী কর্মকর্তা লরেঞ্জো তানের পদত্যাগ।
—কর্ণফুলী ফার্টিলাইজার ফ্যাক্টরির (কাফকো) আদলে বাংলাদেশ, ইরান ও জাপানের যৌথ উদ্যোগে ইরানে একটি ইউরিয়া সার কারখানা স্থাপনের প্রস্তাব জাপানের। বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত মাসাতো ওয়াতানাবে বলেছেন, কারখানাটি স্থাপিত হলে তিন দেশই লাভবান হবে।
—আলজেরিয়ায় নির্মিত হচ্ছে বিশ্বের অন্যতম বড় মসজিদ। এতে ব্যয় হবে ১৪০ কোটি ডলার। মসজিদের মিনারের উচ্চতা হবে ৮৭৪ ফুট, যা বিশ্বের সর্বোচ্চ।

৭ মে। জাতীয়
—২০১৯ এশিয়া কাপের প্লে-অফ পর্বে তাজিকিস্তানের সঙ্গে দুটি ম্যাচের জন্য কোচ হিসেবে পুনর্নিয়োগ পেয়েছেন লুডভিক ডি ক্রুইফ। ম্যাচ দুটি হবে আগামী ২ ও ৭ জুন।
—জাতীয় এয়ারগান চ্যাম্পিয়নশিপে ১০ মিটার এয়ার রাইফেলে সোনা জিতেছেন আর্মি শুটিং অ্যাসোসিয়েশনের অঞ্জন কুমার সিংহ, তাঁর স্কোর ২০১.৩। ২০০.৮ পয়েন্ট নিয়ে রুপা জিতেছেন অ্যাসোসিয়েশনের অঞ্জন কুমার সিংহ। ১৮০.৯ পয়েন্ট নিয়ে ব্রোঞ্জ জিতেছেন নারায়ণগঞ্জের জেসিমুজ্জামান।
আন্তর্জাতিক
—লন্ডনের প্রথম এশিয়ান বংশোদ্ভূত এবং প্রথম মুসলিম মেয়র হলেন লেবারদলীয় প্রার্থী সাদিক খান।
—মিসরে রাষ্ট্রীয় গোপন তথ্য কাতারে পাচারের দায়ে আলজাজিরার দুই সাংবাদিকসহ ছয়জনকে মৃত্যুদণ্ড।
—প্রায় ১০ মাস আগে অপহৃত তিন স্প্যানিশ সাংবাদিককে মুক্তি দিয়েছে অপহরণকারীরা।
—ইরাকে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) দখলে থাকা এলাকায় ৫০টিরও বেশি গণকবরের সন্ধান : জাতিসংঘের সহায়তা মিশনের বিশেষ দূত জ্যান কুবিস।
—১০৫ টন হাতির দাঁত এবং প্রায় দেড় টন গণ্ডারের শিং পোড়ানো হয়েছে কেনিয়ার নাইরোবি ন্যাশনাল পার্কে। হাতির এক কেজি দাঁতের দাম এক হাজার ডলার। আর গণ্ডারের শিংয়ের দাম ৬০ হাজার ডলার।
—সৌদি আরবের তেলমন্ত্রী আলী আল-নাইমিকে অপসারণ। তাঁর স্থলাভিষিক্ত হয়েছেন সাবেক স্বাস্থ্যমন্ত্রী খালেদ আল-ফালিহ।
৮ মে। জাতীয়
-আঙুলের ছাপ (বায়োমেট্রিক) পদ্ধতিতে অনিবন্ধিত সিম ১ জুন থেকে স্থায়ীভাবে বন্ধ; সিমটি চালু করতে হলে নতুন করে কিনতে হবে : বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন।
—১৯৭৪ সালের ত্রিপক্ষীয় চুক্তির অপব্যাখ্যা ও বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে নাক গলানো বন্ধ করতে ইসলামাবাদকে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের আহ্বান।
—২০২০ সালে কারিগরি শিক্ষায় লক্ষ্যমাত্রা ২০ শতাংশ : শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।
—ঢাকার বাতাসে প্রতি ঘনমিটারে সূক্ষ্ম বস্তুকণার (পার্টিকেল ম্যাটার বা পিএম-২.৫) পরিমাণ ২০৯ পিএম, যার স্বাভাবিক মাত্রা প্রতি ঘনমিটারে ১ থেকে ১২ পর্যন্ত : ‘নাগরিক স্বাস্থ্যের ওপর বায়ুদূষণের প্রভাব’ শীর্ষক এক গবেষণার ফলাফল।

একঝলক
—‘স্পেশাল ব্রেকথ্রু প্রাইজ ইন ফান্ডামেন্টাল ফিজিকস’ জিতেছেন দুই বাংলাদেশি বিজ্ঞানী—সেলিম শাহরিয়ার ও দীপঙ্কর তালুকদার।
—ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে ‘যুদ্ধে জড়ানোর অপরাধে’ প্রেসিডেন্ট বারাক ওবামার বিরুদ্ধে মামলা করেছেন মার্কিন সেনা কর্মকর্তা ক্যাপ্টেন নাথান মিশেল স্মিথ। স্মিথ দেশটির অঙ্গরাজ্য কলম্বিয়ার জজকোর্টে এ মামলা করেন।
—প্রায় ৯ কোটি ডলার রেমিট্যান্স কমেছে। এ তথ্য জানা গেছে বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ পরিসংখ্যান থেকে। এপ্রিল মাসে প্রবাসীরা ১১৯ কোটি ৭৪ লাখ ডলারের রেমিট্যান্স পাঠিয়েছেন, যা মার্চ মাসে ছিল ১২৮ কোটি ৫৫ লাখ ডলার। অর্থাৎ আগের মাসের চেয়ে আট কোটি ৮১ লাখ ডলার কম রেমিট্যান্স এসেছে এপ্রিলে।
—বিশ্বে কার্বন ডাই-অক্সাইডের ক্ষতিকর প্রভাবমুক্ত প্রথম দেশ ভুটান। দেশটি যে পরিমাণ কার্বন ডাই-অক্সাইড নির্গমন করে, তার চেয়ে কয়েক গুণ বেশি কার্বন শোষণক্ষম দেশটির মোট ভূমির ৭২ শতাংশ বনাঞ্চল। জানা গেছে, দেশটি বার্ষিক ১৫ লাখ টন কার্বন নির্গমন করে, যেখানে তার কার্বন শোষণ ক্ষমতা ৬০ লাখ টন।
—ক্ষুধার তাড়নায় অল্প পরিমাণ খাবার চুরি কোনো অপরাধ বলে বিবেচিত হবে না বলে রায় দিয়েছেন ইতালির সর্বোচ্চ আদালত। —দেশের ৫২ শতাংশ ব্যাংক বর্তমানে তথ্য নিরাপত্তার উচ্চ ঝুঁকিতে রয়েছে। বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের (বিআইবিএম) এক গবেষণায় জানা গেছে এ তথ্য।

তথ্যকণা
গণমাধ্যম স্বাধীনতা সূচকে শীর্ষে নরওয়ে বাংলাদেশ ১৩৪তম
৩ মে যুক্তরাষ্ট্রের গণমাধ্যমবিষয়ক প্রতিষ্ঠান ফ্রিডম হাউস বিশ্বের ১৯৯টি দেশের গণমাধ্যমের স্বাধীনতা নিয়ে এক সূচক প্রকাশ করে। তালিকায় বিশ্বের সবচেয়ে স্বাধীন গণমাধ্যম নরওয়েতে। দেশটির স্কোর ৯। বিশ্বসূচকে বাংলাদেশের অবস্থান ১৩৪তম। এর আগে ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ইনডেক্স ২০১৬ সালে বিশ্বের ১৮০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ছিল ১৪৪তম। স্বাধীন গণমাধ্যম, আংশিক স্বাধীন ও স্বাধীন নয়—দেশগুলোকে এই তিনটি ভাগে ভাগ করে ফ্রিডম হাউস। এর মধ্যে বাংলাদেশকে তৃতীয় ভাগে—অর্থাৎ স্বাধীন নয়-এ অন্তর্ভুক্ত করা হয়েছে। দ্বিতীয় অবস্থানে আছে চারটি দেশ—বেলজিয়াম, ফিনল্যান্ড, নেদারল্যান্ডস ও সুইডেন। দেশগুলোর স্কোর ১১ করে। বাংলাদেশ ৬১ স্কোর পেয়ে এশিয়ার ৪০টি দেশের মধ্যে ২৭তম অবস্থানে রয়েছে। ভারত ৪১ স্কোর নিয়ে বিশ্বে ৮০ এবং এশিয়ায় ১৯তম। পাকিস্তান ৬৪ স্কোর পেয়ে বিশ্বে ১৪০ এবং এশিয়ায় ২৯তম।

Comments

comments

Comments are closed.