প্রচ্ছদ > শিক্ষা > ভর্তি তথ্য > ভিকারুননিসা, নটরডেম, হলিক্রস ও সেন্ট জোসেফ কলেজে ভর্তি পরীক্ষা হবে
ভিকারুননিসা, নটরডেম, হলিক্রস ও সেন্ট জোসেফ কলেজে ভর্তি পরীক্ষা হবে

ভিকারুননিসা, নটরডেম, হলিক্রস ও সেন্ট জোসেফ কলেজে ভর্তি পরীক্ষা হবে

ভিকারুননিসা নূন কলেজে একাদশে ভর্তি হবে পরীক্ষার মাধ্যমে। বিগত বছরের মতো নটরডেম, হলিক্রস ও সেন্ট জোসেফ কলেজেও জিপিএর ভিত্তিতে নয়, পরীক্ষা নিয়েই ভর্তি করা হবে। মাধ্যমিকের ফলাফলের ভিত্তিতে একাদশ শ্রেণিতে ভর্তির নিয়ম ঢাকার এই চারটি কলেজের ক্ষেত্রে স্থগিত করে দিয়েছে হাইকোর্ট। নীতিমালা অনুসারে গত ৯ মে সারা দেশে শিক্ষার্থীর কাছ থেকে আবেদন গ্রহণ শুরু হয়েছে। অনলাইন ও মোবাইলে এসএমএসের মাধ্যমে ভর্তির আবেদন করা যাবে ২৬ মে পর্যন্ত।

উচ্চ মাধ্যমিকে শিক্ষার্থী ভর্তিতে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের ক্ষেত্রে শিক্ষা মন্ত্রণালয়ের নীতিমালা স্থগিত করেছে হাই কোর্ট। গত ১০ মে দেশের সকল সরকারি-বেসরকারি কলেজে উচ্চ মাধ্যমিকে শিক্ষার্থী ভর্তির জন্য জারি করা ওই নীতিমালা অনুযায়ী ভিকারুননিসা কলেজে ভর্তি কার্যক্রম পরিচালনার বৈধতা চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ রিট আবেদনটি করেন।

বিগত কয়েক বছরের মতো এবারও মাধ্যমিকের ফলের ভিত্তিতেই একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির নিয়ম রেখে নীতিমালা প্রকাশ করে শিক্ষা মন্ত্রণালয়। এ নীতিমালার কয়েকটি ধারার বৈধতা চ্যালেঞ্জ করে ভিকারুননিসা নূন কলেজের আগে হাই কোর্টে রিট করেন তিন কলেজের অধ্যক্ষ। তারা হলেন, হলিক্রস কলেজের অধ্যক্ষ সিস্টার শিখা এল গোমেজ, নটরডেম কলেজের অধ্যক্ষ ফাদার হেমন্ত পিয়াস রোজারিও এবং সেন্ট জোসেফ কলেজের অধ্যক্ষ ব্রাদার রবি ফিউরিফিকেশন।

আবেদনকারীদের আইনজীবীরা সাংবাদিকদের জানান, পরীক্ষা ছাড়া একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তিতে সরকারের নীতিমালার ওই ছয় ধারার কার্যকারিতা নটরডেম, ভিকারুননিসা, হলিক্রস ও সেন্ট জোসেফ কলেজের ক্ষেত্রে স্থগিত করেছে হাইকোর্ট। এর ফলে পরীক্ষার মাধ্যমে ভর্তি প্রক্রিয়া চালিয়ে যেতে আইনগত কোনো বাধা থাকল না।

 

Comments

comments

About অ্যাডমিন

Comments are closed.