প্রচ্ছদ > শিক্ষা > বিদেশে উচ্চশিক্ষা > মালয়েশিয়ার সানওয়ে বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা
মালয়েশিয়ার সানওয়ে বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা

মালয়েশিয়ার সানওয়ে বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা

মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুর থেকে প্রায় ২০ কিলোমিটার দূরে বান্দার সানওয়ে শহর। এখানে উচ্চশিক্ষার স্বনামধন্য প্রতিষ্ঠান সানওয়ে বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়টিতে বাংলাদেশি শিক্ষার্থীর সংখ্যা প্রায় ২০০ জন। প্রতি বছর প্রচুর বাংলাদেশি পড়তে আসছেন এ বিদ্যাপীঠে। অত্যাধুনিক সুযোগ সুবিধা সম্পন্ন মানসম্মত একটি শিক্ষা প্রতিষ্ঠান সানওয়ে বিশ্ববিদ্যালয়। বেসরকারি এই বিশ্ববিদ্যালয়ে প্রায় ৯০টি দেশের ছাত্রছাত্রী লেখাপড়া করছে।

সানওয়ে বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল অফিসের সিনিয়র এক্সিকিউটিভ মিস অগাসলিনার সঙ্গে। তিনি  জানান, আমাদের ক্যাম্পাসে আন্তর্জাতিক ছাত্রছাত্রীদের মধ্যে প্রথম তিন দেশের মধ্যে রয়েছে বাংলাদেশিদের নাম। এখানে বাংলাদেশ থেকে আগত ছাত্র-ছাত্রীরা বেশ ভালো রেজাল্ট করছে। তারা আমাদের পরিবেশটা বেশ তাড়াতাড়ি রপ্ত করতে পারে। আমরা শিক্ষার্থীদের ক্লাসের উপস্থিতির ওপর নজর রাখি। যদি উপস্থিতি কম হয় তাহলে আমরা যথাযথ ব্যবস্থা গ্রহণ করে থাকি। তিনি আরও বলেন, বর্তমানে বাংলাদেশি বেশির ভাগ শিক্ষার্থী ডিপ্লমা ও ব্যাচেলর কোর্সে পড়ছেন।  ভর্তির ব্যাপারে জানতে চাইলে আগাসলিনা বলেন, আমরা তিন ভাবে আবেদনপত্র গ্রহণ করে থাকি। সরাসরি অনলাইনে, এজেন্টের মাধ্যমে এবং ওয়াক ইন পদ্ধতিতে। আমাদের এককভাবে ব্যক্তিগত পর্যায়ে কোনো এজেন্ট নেই। সব তথ্যই আমাদের ওয়েবসাইটে বিস্তারিত দেওয়া থাকে। তাই বোঝার সমস্যা হলে শিক্ষার্থীরা অবশ্যই আমাদের ই-মেইল করতে পারে।

মালয়েশিয়ায় আমাদের মতো ক্যাম্পাস কোথাও নেই। শপিং মল, থাকার ব্যবস্থা, স্কুল, কলেজ, থিম পার্ক, হোটেলসহ সব সুবিধা শিক্ষার্থীদের হাতের মুঠোয় থাকে। এখানে মালয়েশিয়ায় বসে তারা অস্ট্রেলিয়া, আমেরিকার সমপরিমাণ ডিগ্রি নিতে পারবে। এর জন্য ব্যয় করতে হবে মালয়েশিয়ান রিঙ্গিতে যা ইউরোপিয়ান দেশ থেকে অনেক কম।  বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য খরচটা এখানে কিছুটা বেশি। তবে প্রতিবছর উল্লেখযোগ্য সংখ্যক ছাত্রছাত্রী আবেদন করছে ভর্তির জন্য। ক্যাম্পাস ঘুরে বেশ রমরমা পরিবেশ দেখা গেল। প্রচুর পরিমাণ স্থাপনার কাজ চলছে। ক্যাম্পাস আরও বড় হচ্ছে। শিক্ষার্থীর সংখ্যা আর বাড়বে। বিশ্ববিদ্যালয়ের বিস্তারিত জানা যাবে:http://sunway.edu.my/university/index.php

Comments

comments

Comments are closed.