প্রচ্ছদ > শিক্ষা > ফিচার > কলেজ ভর্তি: এবার একসঙ্গে পাঁচ কলেজে আবেদনের সুযোগ
কলেজ ভর্তি: এবার একসঙ্গে পাঁচ কলেজে আবেদনের সুযোগ

কলেজ ভর্তি: এবার একসঙ্গে পাঁচ কলেজে আবেদনের সুযোগ

একাদশে অনলাইনে এক আবেদনে পাঁচ কলেজের সুযোগ থাকছে এবার। নতুন শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অনলাইন ও মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে ভর্তির আবেদন করা যাবে। সব ফিও জমা হবে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে। অনলাইনে আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ১৫০ টাকা।
পছন্দের পাঁচটি কলেজের জন্য আবেদন করা যাবে। তবে এসএমএস ফি ১২০ টাকাই থাকছে। আর এসএমএসের মাধ্যমে কেবল একটি কলেজের জন্যই আবেদন করা যাবে। এসব সংযুক্তি ও সংশোধনী এনে একাদশ শ্রেণির এই ভর্তি নীতিমালা চূড়ান্ত করেছে শিক্ষা মন্ত্রণালয়। খুব শিগগির তা জারি করা হবে।
৩০ মে এ বছরের এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশকে সামনে রেখে এই নীতিমালা চূড়ান্ত করা হয়েছে। নতুন শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম শুরু হবে ৬ জুন। চলবে ৩০ জুন পর্যন্ত। ক্লাস শুরু হবে ১ জুলাই।
শিক্ষাসচিব নজরুল ইসলাম খান বলেন, ভর্তির ক্ষেত্রে শিক্ষার্থীদের দুর্ভোগ কমানো এবং সহজ করার জন্য প্রযুক্তির ব্যবহার বাড়ানো হয়েছে। আশা করা যায়, এই প্রক্রিয়ায় শিক্ষার্থীরা নির্বিঘ্নে ভর্তির সুযোগ পাবে। কোথাও ভর্তি-বাণিজ্যের সুযোগ থাকবে না।
গত দুই বছর ভর্তির আবেদন ফি হিসেবে ১২০ টাকা নেওয়া হতো। এসএমএসের মাধ্যমে আবেদন করলে টেলিটকের ব্যালেন্স থেকে তা কেটে নেওয়া হতো। পছন্দের একাধিক কলেজের জন্য আবেদন করলে একই পরিমাণ ফি দিয়ে আলাদা আবেদন করতে হতো। পছন্দের পাঁচটি কলেজের জন্য আবেদন করলে ৬০০ টাকা ব্যয় হতো। এবার এসএমএস করে একটি কলেজের জন্যই আবেদন করা যাবে। তবে এবার যেকোনো মোবাইল ফোন কম্পানি থেকে আবেদন করা যাবে। আর সর্বোচ্চ পাঁচটি কলেজের জন্য আবেদন করা যাবে অনলাইনে। অনলাইনের ফি নির্ধারণ করা হয়েছে ১৫০ টাকা।
অনলাইনে ভর্তি কার্যক্রম সমন্বয় করবে সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডগুলো। শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে গিয়ে অনলাইনে ভর্তির আবেদন ফরম পূরণ করতে হবে। শিক্ষার্থীদের এসএসসি ও সমমানের পরীক্ষার ফলের ভিত্তিতে মেধাক্রম অনুসারে ভর্তির সুযোগ দেওয়া হবে।

Comments

comments

Comments are closed.