প্রচ্ছদ > শিক্ষা > ভর্তি তথ্য > ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি আবেদন শুরু ২৪ আগস্ট
ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি আবেদন শুরু ২৪ আগস্ট

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি আবেদন শুরু ২৪ আগস্ট

২৪ আগস্ট থেকে ১০ সেপ্টেম্বর পর্যন্ত অনলাইনে ভর্তির আবেদন করতে পারবে ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্নাতক প্রথম বর্ষে ভর্তীচ্ছু শিক্ষার্থীরা। প্রথম বর্ষ স্নাতক সম্মান শ্রেণিতে ভর্তিবিষয়ক সাধারণ ভর্তি কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়।
সভার সিদ্ধান্ত অনুযায়ী, ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ৯ অক্টোবর শুক্রবার, ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা সাধারণ জ্ঞান ১০ অক্টোবর শনিবার, ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ১৬ অক্টোবর শুক্রবার, ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অংকন ১৭ অক্টোবর শনিবার, ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা ৩০ অক্টোবর শুক্রবার এবং ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ৬ নভেম্বর শুক্রবার অনুষ্ঠিত হবে।
ভর্তির জন্য উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় সর্বনিম্ন গ্রেড প্রাপ্তির শর্তাদি এবং বিভাগীয় শর্তাদি ভর্তি নির্দেশিকায় উল্লেখ থাকবে। ব্যাংক সার্ভিস চার্জ ও অনলাইন সার্ভিস ফিসহ ভর্তি পরীক্ষার ফি ৩৫০ টাকা নির্ধারিত হয়েছে। ওয়েবসাইট ও বিজ্ঞপ্তির মাধ্যমে পরে বিস্তারিত জানানো হবে।
অধ্যাপক আরেফিন সিদ্দিক জানান, এ বছর থেকে ভর্তি পরীক্ষায় ইলেকটিভ ইংরেজি বিষয় থাকছে না। ইংরেজি মাধ্যম, বাংলা মাধ্যমসহ সব শিক্ষার্থীর জন্য একই প্রশ্ন হবে। প্রসঙ্গত এর আগে ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীরা ইলেকটিভ ইংরেজিতে পরীক্ষা দিতেন। এ ছাড়া গত বছর ইংরেজি বিভাগের ভর্তির জন্য ইলেকটিভ ইংরেজিতে উত্তর দেওয়া বাধ্যতামূলক করা হয়। পরে মাত্র দুজন শিক্ষার্থী শর্ত পূরণ করে বিভাগটিতে ভর্তির যোগ্যতা অর্জন করে।

Comments

comments

Comments are closed.