প্রচ্ছদ > শিক্ষা > ফিচার > আইইএলটিএস প্রস্তুতির দশ পরামর্শ
আইইএলটিএস প্রস্তুতির দশ পরামর্শ

আইইএলটিএস প্রস্তুতির দশ পরামর্শ

ইন্টারন্যাশনাল ইংলিশ ল্যাংগুয়েজ টেস্টিং সিস্টেম বা আইইএলটিএস সারা পৃথিবীতে ইংরেজি ভাষার দক্ষতা পরীক্ষার একটি আন্তর্জাতিক মাপকাঠি। পৃথিবীর বিভিন্ন দেশে ইংরেজি ভাষায় দক্ষতার সনদ হিসেবে আইইএলটিএস স্কোরকে গুরুত্ব দেওয়া হয়। ielts.britishcouncil.org ওয়েবসাইট থেকে পরীক্ষার জন্য নাম নিবন্ধন করতে হয়। আইইএলটিএস দু ধরনের হয়ে থাকে—একাডেমিক ও জেনারেল ট্রেনিং মডিউল। উচ্চশিক্ষার জন্য দেশের বাইরে পড়তে চাইলে একাডেমিক মডিউল আর ইমিগ্রেশন বা কাজের জন্য জেনারেল ট্রেনিং মডিউলে অংশ নিতে হয়। পরীক্ষার ধরন, নিয়মকানুন, সময়, ফি প্রভৃতি তথ্য পাওয়া যাবে ব্রিটিশ কাউন্সিলের ওয়েবসাইটে। সঙ্গে পরীক্ষা প্রস্তুতিতে সহায়তার জন্য বেশ কিছু ভিডিওচিত্রও দেওয়া আছে। সেসব ভিডিও থেকে সংগৃহীত ১০টি পরামর্শ দেওয়া হলো আইইএলটিএসে অংশ নিতে ইচ্ছুক পরীক্ষার্থীদের জন্য।

১. নিজের ইংরেজি শব্দভান্ডার বাড়াতে অনেকে শব্দের তালিকা তৈরি করে অর্থ মুখস্থ রাখতে চেষ্টা করেন। শব্দের ব্যবহার না জেনে শুধু অর্থ মুখস্থ করে খুব একটা লাভ হয় না। তাই অভিধান থেকে শব্দের অর্থ মুখস্থ না করে ইংরেজি গল্প, প্রবন্ধ বা প্রতিবেদন পড়তে পারেন। পড়তে গিয়ে যেসব নতুন শব্দের সঙ্গে আপনার পরিচয় হবে, সেসবের অর্থ জেনে রাখুন। স্রেফ মুখস্থ করে শব্দ মনে রাখা কঠিন। বরং আপনার ইংরেজি লেখায়-কথায় নতুন শেখা শব্দটা ব্যবহার করুন। তাতে মনে রাখা সহজ হবে।
২. আইইএলটিএস পরীক্ষায় অংশ নেওয়ার জন্য সমসাময়িক ঘটনা সম্পর্কে ধারণা রাখাও জরুরি। বিশ্বের ১৩৫টি দেশে আইইএলটিএস পরীক্ষা চালু আছে। সুতরাং বিশ্বের কোথায় ‘কী ঘটছে’ সে সম্পর্কে খবরাখবর রাখলে সেটি আপনার উপকারে আসবে।
৩. ইংরেজিতে বিভিন্ন বিষয়ে কথা বলে নিজের কথা রেকর্ড করুন। পরে শুনে বুঝতে চেষ্টা করুন, কোন অংশগুলো আপনার কাছে অসংলগ্ন মনে হয়। কথার মাঝে একই শব্দ কি আপনি অহেতুক বারবার ব্যবহার করছেন? উচ্চারণগুলো কি ঠিক হচ্ছে? নিজেই নিজের প্রস্তুতি যাচাই করুন।
৪. ‘লিসেনিং’ অংশে উন্নতির জন্য যত বেশি সম্ভব ইংরেজি শোনার সুযোগ করে নিন। টেলিভিশন, সিনেমা, রেডিও কিংবা অনলাইন ভিডিও যেকোনো কিছুই আপনার উপকারে আসতে পারে। এমনকি ইংরেজি গানও। সব সময় মনোযোগ দিয়ে শোনার সুযোগ না হলেও উচ্চারণ ও বাচনভঙ্গি সম্পর্কে আপনার একটা ধারণা তৈরি হবে।
৫. ভিন্ন ভিন্ন বাচনভঙ্গির ইংরেজি শোনার অভ্যাস করুন। বিশ্বের বিভিন্ন দেশের মানুষের ইংরেজির বাচনভঙ্গি একেকরকম। নানা রকম উচ্চারণের সঙ্গে পরিচয় থাকলে সেটি আপনার কাজে আসবে।
৬. ইংরেজিভাষীদের মতো আপনাকেও দ্রুত ইংরেজিতে কথা বলতে হবে, এমনটা নয়। ধীরে, কিন্তু স্পষ্টভাবে কথা বলার অভ্যাস করুন। তাড়াহুড়া করতে গেলে ভুল হওয়ার আশঙ্কা বেশি থাকে।
৭. পরীক্ষার সময় প্রতিটি নির্দেশনা মনোযোগ দিয়ে লক্ষ করুন। যেখানে দুই শব্দে উত্তর দিতে বলা হয়েছে, সেখানে দুটি শব্দই ব্যবহার করুন। অতিরিক্ত শব্দ ব্যবহার করলে নম্বর কাটা যাবে।
৮. আইইএলটিএস পরীক্ষায় ভুল উত্তরের জন্য ‘নেগেটিভ মার্কিং’ হয় না। তাই আপনি যা জানেন, তা থেকেই প্রতিটি প্রশ্নের উত্তর দিতে চেষ্টা করুন।
৯. ‘রিডিং’ অংশে শুরুতেই প্রবন্ধের প্রতিটি শব্দ পড়ে নেওয়ার প্রয়োজন নেই। স্রেফ চোখ বুলিয়ে নিয়ে প্রবন্ধের মূল ভাবটা বুঝতে চেষ্টা করুন। প্রতিটি অনুচ্ছেদের প্রথম লাইন মন দিয়ে পড়ুন, অনুচ্ছেদের মূল কথাটা বুঝে নিন।
১০. মনে রাখতে হবে, আইইএলটিএস পরীক্ষার প্রস্তুতির জন্য কোনো ‘শর্টকাট’ পদ্ধতি নেই। শুধু নিয়মিত অনুশীলনই আপনাকে ভালো ‘স্কোর’ পেতে সাহায্য করতে পারে।

গ্রন্থনা: জাহিদ হোসাইন খান
সূত্র: ব্রিটিশ কাউন্সিল ডট ওআরজি

Comments

comments

Comments are closed.