প্রচ্ছদ > অর্থ-বাণিজ্য > কৃষি পরামর্শ সেবা চালু করল গ্রামীণফোন
কৃষি পরামর্শ সেবা চালু করল গ্রামীণফোন

কৃষি পরামর্শ সেবা চালু করল গ্রামীণফোন

মোবাইল ফোনে কৃষিভিত্তিক বিভিন্ন পরামর্শ দেবে গ্রামীণফোন। কাস্টমাইজ ভয়েস কনসালট্যান্সি বা মোবাইল ফোনে দেওয়া এই পরামর্শসেবায় কৃষক শস্য উৎপাদন, শাক-সবজি ও মৎস্য চাষ, গবাদি পশু পালন এবং পুষ্টিসহ প্রয়োজনীয় সব বিষয়ে তথ্য পাবেন। কৃষকদের ২৭৬৭৬ নম্বরে ফোন করেই মিলবে কৃষি তথ্য।

গ্রামীণফোনের কর্মকর্তারা জানান, কৃষিসেবায় কৃষক যে শস্য, মাছ, গবাদি পশু উৎপাদন করতে চান সে বিষয়ে তিনি যে অঞ্চলে অবস্থান করছেন সেই অঞ্চলের সঙ্গে মিল রেখে তথ্য দেওয়া হবে। এই সেবা পেতে কৃষককে তাঁর এলাকা এবং পছন্দের শস্য, মাছ, গবাদি পশুর নাম দিয়ে নিবন্ধন করতে হবে। একজন কৃষক সর্বোচ্চ তিনটি টাইপ বেছে নিতে পারবেন।

এই সেবায় শস্য বর্ষপঞ্জি এবং ঋতুর সঙ্গে সামঞ্জস্য রেখে তথ্য দেওয়া হবে। যদি খুলনা অঞ্চলের কোনো কৃষক তাঁর এলাকার আবহাওয়া অনুযায়ী তেলাপিয়া মাছ চাষের তথ্য জানতে চান তাহলে জিপি কৃষিসেবা শস্য বর্ষপঞ্জি অনুযায়ী সেই তথ্য দেবে।

এসব সেবা পেতে প্রতি সপ্তাহে খরচ হবে পাঁচ টাকা। এ ছাড়া গ্রাহকরা অ্যাগ্রো কলসেন্টারে ফোন করে কৃষি বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলতে পারবেন প্রতি মিনিট তিন টাকা করে। এই সেবার জন্য নিবন্ধিত গ্রাহকরা যেকোনো অপারেটরে প্রতি সেকেন্ড এক পয়সায় কল করতে পারবেন।

জিপির প্রধান বিপণন কর্মকর্তা ইয়াসির আজমান জানান, প্রকল্পটির লক্ষ্য কৃষি ব্যবস্থাপনার দক্ষতা বৃদ্ধিতে কৃষি বিশেষজ্ঞ, কৃষি সম্প্রসারণের সংগঠন ও কৃষিপণ্য বিক্রেতাদের একটি সমন্বিত প্ল্যাটফর্ম তৈরি করা। কৃষিসেবার পরীক্ষামূলক এ পর্যায়ে প্রায় ১২ হাজার কৃষক সেবা নেওয়ার জন্য ইতিমধ্যে নিবন্ধন করেছেন।

Comments

comments

Comments are closed.