প্রচ্ছদ > ভোজন > ইফতার রেসিপি

ইফতার রেসিপি

আসছে রমজান মাস। ইফতারের সময় খাবারের টেবিলে থাকবে ছোলা, মুড়ি, পেঁয়াজু, হালিম ইত্যাদি। এসব ইফতারির সঙ্গে হালকা কিছু খাবারও খেতে পারেন। তেমন কয়েকটি পদের রেসিপি দিয়েছেন রোয়েনা মাহজাবীন।

ম্যাঙ্গো আইস টিম্যাঙ্গো আইস টি

উপকরণ: টি ব্যাগ ২টি, বরফ কুচি ২ চা-চামচ, পাকা আম ১টি, চিনি স্বাদমতো ও পানি পরিমাণমতো।

প্রণালি: পাকা আম কুচি করে কেটে কিছুটা রস করে নিন। এবার পানিতে টি ব্যাগ দিয়ে এতে চিনি, আমের রস ও কুচি দিন। সবশেষে ওপরে বরফ কুচি দিয়ে ঠান্ডা পরিবেশন করুন।

পটেটো ফিলো টার্টপটেটো ফিলো টার্ট

উপকরণ: ফিলো শিট ২টি (সুপার শপে পাবেন), আলু ৪ থেকে ৫টি, মোজারেলা চিজ আধা কাপ (গ্রেট করা), চিকেন সসেজ ২ টুকরো, ক্যাপসিকাম (কুচি করা) আধা কাপ (২ রঙের), ধনেপাতা ১ মুঠো, লবণ স্বাদমতো, পাপরিকা ১ চা-চামচ, গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ, মাখন পরিমাণমতো।

প্রণালি: আলু সেদ্ধ করে চটকে নিন মিহি করে। এবার এতে চিজ, ক্যাপসিকাম কুচি, পাপরিকা, গোলমরিচ, লবণ ও ধনেপাতা দিয়ে ভালোমতো মাখিয়ে নিন। সসেজ ভেজে টুকরো করে আলুর মিশ্রণে দিয়ে দিতে হবে। এবার ফিলো শিট দিয়ে চার কোনা করে কেটে মাখন ব্রাশ করে মাফিন মোস্তে বিছিয়ে দিন। প্রতিটি কাপে ২ চামচ আলুর মিশ্রণ দিয়ে ওভেনে ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেডে বেক করুন ২০ মিনিট অথবা বাদামি হওয়া পর্যন্ত।

কুইন অফ পুডিংকুইন অফ পুডিং

উপকরণ: মাখন ১ টেবিল চামচ, তরল দুধ ২৫০ মিলিলিটার, চিনি স্বাদমতো, লেবু ১টি, ডিম ২টি, ব্রেড ক্রাম্ব ১ কাপ, যেকোনো জ্যাম ৩ টেবিল চামচ, ভ্যানিলা ফ্লেভার ২ ফোঁটা।

প্রণালি: প্রথমে দুধের সঙ্গে মাখন ও স্বাদমতো চিনি মিশিয়ে জ্বাল দিন। দুধ ফুটে উঠলে হালকা ঠান্ডা না হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। এবার এতে দুটি ডিম থেকে আলাদা করা কুসুম ফেটিয়ে দিয়ে দিন। এরপর এতে মিশিয়ে দিন ব্রেড ক্রাম্ব। ১০ মিনিট রাখুন। এরপর লেবুর রস ও ভ্যানিলা দিয়ে দিন। একটি বেকিং ডিশে ঢেলে ওভেনে ১৬০ ডিগ্রি সেন্টিগ্রেডে বেক করুন ৩০ মিনিট।

অন্যদিকে ডিমের সাদা অংশ ও এর সঙ্গে পৌনে ১কাপ চিনি দিয়ে বিট করুন ১০ মিনিট। এতে এটি পুরো ফোম হয়ে মেরাং তৈরি হবে। পুডিংটি একটু ঠান্ডা হলে এর ওপর জ্যামের লেয়ার দিয়ে ওপরে ডিমের মেরাং দিয়ে সাজিয়ে আবারও ওভেনে ১৫ মিনিট ১৮০ সেন্টিগ্রেডে বেক করুন। মেরাং বাদামি হলে নামিয়ে ঠান্ডা করে পরিবেশন করুন।

বাদাম-দইবাদাম-দই

উপকরণ: টক দই আধা কেজি, সাবু দানা পৌনে ১ কাপ, চিনি স্বাদমতো, বাদাম (নানা রকম) ২ টেবিল চামচ, কিশমিশ ২ টেবিল চামচ, বেদানার দানা ২ টেবিল চামচ, শুকনো ফল ১ টেবিল চামচ (ইচ্ছা)।

প্রণালি: সাবু দানা পানিতে ডুবিয়ে সেদ্ধ করে পানি ঝরিয়ে নিন। টক দই চিনি দিয়ে ভালোমতো ফেটিয়ে নিতে হবে। এবার এতে সাবু দানা দিয়ে ভালোভাবে মিশিয়ে এর ওপরে বাদাম, কিশমিশ ও বাকি সব উপকরণ দিয়ে ঠান্ডা পরিবেশন করুন।

সানসেটসানসেট

উপকরণ: আনারস ১টি ছোট, কমলা ২টি, রুহ আফজা বা এ রকম পানীয় ১ টেবিল চামচ, বিট লবণ এক চিমটি, পানি ও চিনি স্বাদমতো, লেবুর রস ১ টেবিল চামচ, বরফ কুচি পরিমাণমতো এবং পরিবেশনের জন্য লেবু ও পুদিনাপাতা।

প্রণালি: প্রথমে আনারস কেটে এর সঙ্গে প্রয়োজনমতো পানি মিশিয়ে ব্লেন্ড করে ছেঁকে নিন। কমলার খোসা ছাড়িয়ে আলাদাভাবে রস করে নিতে হবে। এবার বরফ ও পরিবেশনের উপকরণ বাদে বাকি সব একসঙ্গে ব্লেন্ডারে ব্লেন্ড করে পানি মিশিয়ে নিন। গ্লাসে ঢেলে ওপরে বরফ কুচি ও পুদিনাপাতা দিয়ে পরিবেশন।

ফ্রেঞ্চ টারটাইনফ্রেঞ্চ টারটাইন

উপকরণ: পাউরুটি ৬/৭টি, ডাবলি বুট আধা কাপ, টমেটো সস আধা কাপ, বিফ বেকন ২ টুকরো, চিজ স্প্রেড ৬ থেকে ৭ চা-চামচ, কোয়েল পাখির ডিম ৪টি ও ধনেপাতা কুচি পরিমাণমতো।

প্রণালি: পাউরুটিগুলো যেকোনো আকারে কেটে গ্রিল প্যানে মুচমুচে করে সেঁকে নিন। এবার অন্যদিকে ডাবলি বুট ২ ঘণ্টা ভিজিয়ে রেখে তা সেদ্ধ করে পানি ঝরিয়ে নিন। ডাবলির সঙ্গে মিশিয়ে রাখুন টমেটো সস। বিফ বেকন হালকা তেলে মুচমুচে করে ভেজে ছোট ছোট টুকরো করে রাখুন। কোয়েল পাখির ডিম সেদ্ধ করে দুই ভাগে কেটে রাখতে হবে। এবার রুটিগুলো নিয়ে এর ওপর প্রথমে ১ চা-চামচ চিজ স্প্রেড ছড়িয়ে দিন। এর ওপর দিয়ে দিন বেকনের টুকরোগুলো। এবার এতে কিছুটা ডাবলি দিয়ে সবার ওপর ডিমের টুকরোটি দিয়ে ধনেপাতা দিয়ে দিন। এভাবে প্রতিটি টুকরো সাজিয়ে পরিবেশন করুন।

Comments

comments

Comments are closed.