প্রচ্ছদ > জেনে নিন > ভোটার তালিকা হালনাগাদ শুরু ২৫ জুলাই
ভোটার তালিকা হালনাগাদ শুরু ২৫ জুলাই

ভোটার তালিকা হালনাগাদ শুরু ২৫ জুলাই

ভোটার তালিকা হালনাগাদের কাজ শুরু হচ্ছে ২৫ জুলাই। ১৫ থেকে ১৭ বছর বয়সীরাও ভোটার হতে পারবে।

এক্ষেত্রে ২০০০ সালের ১ জানুয়ারি বা তার আগে জন্মগ্রহণকারী নাগরিকদের তথ্য সংগ্রহ করা হবে। নির্বাচন কমিশন এবারই প্রথম ১৫ থেকে ১৭ বছর বয়সীদেরও নিবন্ধনের আওতায় আনার সিদ্ধান্ত নিয়েছে। ২ জানুয়ারি ২০১৫ সালে যাদের বয়স ১৫ বছর হয়েছে তাদেরকেও নিবন্ধনের আওতায় আনতে তথ্য সংগ্রহ করা হবে।
দেশের ৫১৪ উপজেলা/থানায় এ কার্যক্রম সম্পন্ন করতে তিন ধাপে তথ্য সংগ্রহ চলবে। সেক্ষেত্রে ২৫ জুলাই ১৮৯ উপজেলায়, ১৬ আগস্ট ১৮৪ উপজেলায় এবং ৭ সেপ্টেম্বর ১৪১ উপজেলায় কাজ শুরু হবে।
নাগরিকদের তথ্য সংগ্রহের এ কার্যক্রমে অর্ধলক্ষাধিক তথ্যসংগ্রহকারী বাড়ি বাড়ি গিয়ে দুই সপ্তাহের মধ্যে ৪৬০০ ইউনিয়ন পরিষদ, ৩২০ পৌরসভা, ১২টি ক্যান্টমেন্ট বোর্ড ও ১১টি সিটি করপোরেশনে নাগরিকদের নিবন্ধনের আওতায় আনবেন। পরে ছবি তোলা ও আঙুলের ছাপ দিতে নাগরিকদের নির্ধারিত নিবন্ধন কেন্দ্রে যেতে হবে।
সর্বশেষ ২০১৪ সালে ভোটার তালিকা হালনাগাদ করা হয়। আগামী বছরের ১ জানুয়ারি থেকে ২০১৮ সালের ১ জানুয়ারি মধ্যে যাদের বয়স ১৮ বছর বা তার বেশি হবে তাদের তথ্যও সংগ্রহ করা হবে। বর্তমানে ৯ কোটি ৬২ লাখের বেশি ভোটার রয়েছেন। এবার হালনাগাদে আরো প্রায় ৭২ লাখ নতুন ভোটারযোগ্য নাগরিক নিবন্ধনের আওতায় আসবেন বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

Comments

comments

Comments are closed.