প্রচ্ছদ > লাইফস্টাইল > আদবকেতা > সুগন্ধি ব্যবহারের রীতিনীতি
সুগন্ধি ব্যবহারের রীতিনীতি

সুগন্ধি ব্যবহারের রীতিনীতি

নিজের ব্যক্তিত্বকে আরো আকর্ষণীয় করার জন্য মানুষ সুগন্ধি ব্যবহার করছে। সুগন্ধি ছাড়া জীবনযাপনের কথা চিন্তাও করা যায় না। সুন্দর গন্ধ মানুষের মনকে ফুরফুরে ও আত্মবিশ্বাসী রাখতে সাহায্য করে। শুধু তা-ই নয়, সুগন্ধি আপনার মনন, রুচিবোধ ও ব্যক্তিত্বকে প্রকাশ করে। সুগন্ধি ব্যবহারের সময় কিছু বিষয় মাথায় রাখুন।

স্থান ও পরিবেশ
অফিসে হালকা ধরনের সুগন্ধি ব্যবহার করতে হয়। আর যেখানে অনেক খোলামেলা বা প্রচুর প্রাকৃতিক বাতাস রয়েছে সেখানে কিছুটা কড়া সুগন্ধি ব্যবহার করা যেতে পারে। আপনার দু-তিন ফুটের বাইরের মানুষ যেন আপনার সুগন্ধি টের না পায় সেটা খেয়াল করুন। বিজ্ঞাপনের মতো পাগলপারা কড়া সুগন্ধি আপনার কাছে ভালো লাগলেও অন্যদের জন্য তা ভীষণ বিরক্তিকর; এমনকি অন্যকে অসুস্থ করে তুলতে পারে।

দুর্গন্ধমুক্ত রাখতে
শরীরকে ঘামের দুর্গন্ধমুক্ত রাখতে ডিওডোরেন্ট ব্যবহার করুন। এগুলো হালকা সুগন্ধও ছড়ায়।

গরমের সুগন্ধি
আবহাওয়া অনুযায়ী সুগন্ধি ব্যবহার করতে হয়। সকালে, দিনের বেলায় ও কাজের সময় ফ্লোরাল ও ফ্রেশ জাতীয় সুগন্ধি ব্যবহার করুন। এগুলো হালকা ও মিষ্টি সুগন্ধযুক্ত। মেঘলা ও স্যাঁতসেঁতে আবহাওয়ায়ও ফ্লোরাল সুগন্ধি ব্যহার করুন।

শীতের সুগন্ধি
শীতের সন্ধ্যা, বিয়ের পার্টিসহ রাতের সামাজিক অনুষ্ঠান ও অন্তরঙ্গ সময়ে ওরিয়েন্টাল ও কাঠ-গন্ধি জাতীয় সুগন্ধি ব্যবহার করুন। এগুলো কড়া গন্ধযুক্ত হয়ে থাকে। তাই এর পরিমিত ব্যবহার করুন।

অন্তরঙ্গ সময়ের সুগন্ধি
অন্তরঙ্গ সময়ের জন্য বাহুমূল, কাঁধ ও গলার পেছনে উষ্ণ ও উদ্দীপক সুগন্ধি ব্যবহার করতে পারেন। এতে আপনার প্রতি তাঁর আকর্ষণ বাড়বে। তবে খুব কড়া হলে এবং একসঙ্গে বিভিন্ন ধরনের সুগন্ধি শরীরে থাকলে একটা বিশ্রী গন্ধ তৈরি হয়ে আপনার সঙ্গীকে বিরক্ত করতে পারে। তাই বিভিন্ন প্রসাধনীর গন্ধের প্রতি সচেতন থেকে ব্যবহার করুন।

সুগন্ধির পার্থক্য
লিঙ্গভেদে সুগন্ধি তৈরি হয়। কেনার সময় কার জন্য কিনবেন জেনে কিনুন।

কিভাবে মাখবেন
ধরন অনুযায়ী সুগন্ধি মাখতে হয়। গোসল করে পোশাক পরার আগেই শরীরে সুগন্ধি মাখা ভালো। কাপড়ে সুগন্ধি দিলে দাগ হয়ে যেতে পারে। ডিওডোর‌্যান্ট শরীরে যেসব জায়গা ঘামে বিশেষ করে বাহুমূল ও ঘাড়ে ব্যবহার করুন। অন্য সুগন্ধি কানের লতি, কবজি, গলা, ঘাড় ও পাল্স পয়েন্টে ব্যবহার করুন। এ অংশগুলোতে ছয় ইঞ্চি দুর থেকে স্প্রে করুন। জেল বা লোশন টাইপ সুগন্ধি লাগানোর পর ভালো করে ডলে নিন। এ ছাড়া বাতাসে স্প্রে করে তার মধ্য দিয়ে হেঁটে যান তাতে স্প্রে কণাগুলো আপনার শরীরে ছড়িয়ে পড়ে ভালো গন্ধ ছড়াবে।

Comments

comments

Comments are closed.