প্রচ্ছদ > লাইফস্টাইল > রূপচর্চা > পিঠের ত্বকেরও যত্ন নিন
পিঠের ত্বকেরও যত্ন নিন

পিঠের ত্বকেরও যত্ন নিন

ত্বকের যত্ন বলতে অনেকেই শুধু মুখ, বড় জোর হাত-পা বা গলার যত্ন নেন। কিন্তু পিঠের দিকে নজর দেন না। অথচ শরীরের গুরুত্বপূর্ণ অংশ পিঠ। পিঠের যত্ন নেওয়ার উপায় জানালেন বিন্দিয়া বিউটি শ্যালনের শারমীন কচি

গরমে ওঠানো গলার পোশাক পরা কষ্টকর। তাই কামিজ বা ব্লাউজ যা-ই পরুন না কেন, পিঠের খানিক অংশ খোলা থেকেই যায়। রোদে বাইরে থাকার কারণে শরীরের খোলা অংশ বিবর্ণ হয়। এ ছাড়া রোদে পুড়ে সানবার্ন ও ব্রণ দেখা দেয়। এসব কারণে পিঠের যত্ন নেওয়া প্রয়োজন

যেভাবে যত্ন নেবেন

গোসলের সময়

লোমকূপ বন্ধ থাকলে ব্রণ ও ব্ল্যাকহেডস দেখা দেয়। গোসলে লম্বা হাতলের ব্রাশ ব্যবহার করুন। এটা স্ক্র্যাবের কাজ করবে এবং লোমকূপের মুখ পরিষ্কার রাখবে। গোসল করার পর আটা ১ টেবিল চামচ ও দুধ ২ টেবিল চামচ একত্রে মিশিয়ে পিঠে লাগিয়ে রাখুন। আধা ঘণ্টা রেখে নরম কাপড় ভিজিয়ে আস্তে আস্তে ম্যাসাজ করে তুলে ফেলুন। এরপর গ্লিসারিন ১ চা চামচ ও গোলাপজল ৩ চা চামচ একত্রে মিশিয়ে লাগান।

বডি স্ক্র্যাব

সপ্তাহে অন্তত দুই দিন বডি স্ক্র্যাব করতে পারেন। চালের গুঁড়া আধা কাপ, টক দই আধা কাপ একত্রে মিশিয়ে বডি স্ক্র্যাব বানান। এরপর লম্বা হাতলের ব্রাশে মিশ্রণটা লাগিয়ে পিঠে পাঁচ মিনিট ব্রাশ করে পরে পানি দিয়ে ধুয়ে ফেলুন। পিঠের ত্বক উজ্জ্বল ও পরিষ্কার হবে। এছাড়া পিঠের যত্নে সমস্যা অনুযায়ী আলাদা আলাদা স্ক্র্যাব ব্যবহার করতে পারেন।

হডিমের সাদা অংশ ১টি, দই ২ টেবিল চামচ, মুলতানি মাটি ২ চা চামচ, মধু ১ চা চামচ ও বেকিং সোডা সামান্য একত্রে মিশিয়ে নিন। এবার মিশ্রণটা ভালো করে পিঠে লাগিয়ে রেখে ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। ত্বক টানটান হবে।

* ত্বক মসৃণ রাখতে একটা লেবুর রস নিন। রসের মধ্যে দুধ ১ গ্লাস, গ্লিসারিন ১ চা চামচ মিশিয়ে ভালো করে নেড়ে চুলায় ফুটিয়ে ঠাণ্ডা করুন। এরপর পিঠে লাগিয়ে আধা ঘণ্টা পর ধুয়ে ফেলুন।

* আমণ্ড গুঁড়া ৩ টেবিল চামচ, দই আধা কাপ একসঙ্গে মিশিয়ে পিঠে লাগান। শুকানোর পর ধুয়ে ফেলুন। এটা ত্বক পরিষ্কার করবে এবং ব্রণ কমাবে।

* দই আধা কাপ, বেসন ২ টেবিল চামচ একত্রে মিশিয়ে গোসলের দুই ঘণ্টা আগে লাগিয়ে রাখুন। নিয়মিত ব্যবহারে রোদে পোড়া ভাব চলে যাবে। এছাড়া চন্দন গুঁড়া ১ টেবিল চামচ, টমেটোর রস ১ চা চামচ, শসার রস ১ চা চামচ একসঙ্গে মিশিয়ে পেস্ট বানিয়েও ব্যবহার করতে পারেন।

* ত্বকের শুষ্কতা দূর করতে কমলার শুকনো খোসা বেটে এর সঙ্গে তরল দুধ মিশিয়ে ত্বকে লাগান।

* পিঠের ত্বকে ব্রণ ও ডেড সেল দূর করতে স্ক্র্যাবার হিসেবে চালের গুঁড়া ২ চামচ, দই ১ চা চামচ, বেসন ১ চা চামচ মিশিয়ে পেস্ট বানিয়ে পিঠে লাগিয়ে ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন।

* রোদে অনেক সময় পিঠে কালো ছোপ ছোপ দাগ হয়। মধু দাগের ওপর লাগাতে পারেন। দাগ কমবে। তবে আপনার ত্বক মধু সহনীয় কি না দেখে নিন।

* টক দই১ চা চামচ, লেবুর রস আধা চা চামচ ও আটা ২ টেবিল চামচ মিশিয়ে প্যাক বানিয়ে পিঠে লাগান। সপ্তাহে দুই দিন ব্যবহার করুন। এছাড়া অ্যালোভেরার রস নিয়মিত দাগের ওপর লাগালে দাগ কমবে।

মেকআপ

পিঠে দাগ ও ব্রণের সমস্যার কারণে পেছনে বড় গলার পোশাক পরতে অসুবিধা হয়। সে ক্ষেত্রে মেকআপ বা ফাউন্ডেশন ব্যবহার করতে পারেন। ত্বকের রং থেকে দুই অথবা তিন শেড হালকা রঙের কনসিলার ব্যবহার করুন। কনসিলার ব্যবহারের পর নরমাল ফাউন্ডেশন লাগান। এরপর লুজ পাউডার লাগিয়ে নিন। দাগ বা ব্রণ দেখা যাবে না। তবে বাইরে থেকে ফিরে অবশ্যই পিঠের মেকআপ ভালো করে তুলতে হবে।

পিঠের ত্বকেরও যত্ন চাই

 টিপস

 * রোদে বের হওয়ার আগে ত্বকের খোলা অংশে সানস্ক্রিন লাগান এবং সঙ্গে ছাতা ব্যবহার করুন।

 * সব সময় অয়েল ফ্রি কসমেটিকস ব্যবহার করুন। এই গরমে ক্রিম বেইজড মেকআপ এড়িয়ে চললেই ভালো  করবেন। পিঠ খুব তৈলাক্ত হলে অবশ্যই অয়েল কন্ট্রোল লোশন ব্যবহার করুন।

 * প্রতিদিনের গোসলের সময় পিঠের ত্বক ভালো করে পরিষ্কার করুন। গোসলের আগে প্রতিদিন পিঠে একটু অলিভ  অয়েল ম্যাসাজ করে নিন দাগ হবে না।

  #A টু Z ।। কালেরকণ্ঠ

Comments

comments

Comments are closed.