প্রচ্ছদ > স্বাস্থ্য > মেডিক্যাল টেস্ট > ফরমালিন পরীক্ষা করা যাবে এক টাকায়!
ফরমালিন পরীক্ষা করা যাবে এক টাকায়!

ফরমালিন পরীক্ষা করা যাবে এক টাকায়!

খাদ্যদ্রব্যে ফরমালিনের উপস্থিতি শনাক্তে এসেছে স্বল্প ব্যয়ের এক প্রযুক্তি, যার মাধ্যমে মাত্র এক টাকা খরচে এ রাসায়নিকের উপস্থিতি পরীক্ষা করা যাবে। তরুণ কৃষিবিজ্ঞানী ফারুক বিন হোসেন ইয়ামিনের উদ্ভাবিত এ পরীক্ষায় ফল, সব্জি ও মাছে ফরমালিনের উপস্থিতি মাত্র ৫ সেকেন্ডে ধরা পড়বে বলে দাবি করেছেন তিনি। এই ফরমালিন টেস্টারের দাম ধরা হয়েছে ২০০ টাকা, যা দিয়ে অন্তত ২০০ বার ফরমালিন পরীক্ষা করা যাবে। ফলে প্রতি পরীক্ষায় খরচ হবে মাত্র এক টাকা।
যে কোনো ফল, সব্জি বা মাছ পানিতে ধুয়ে সেই পানিতে টেস্টারের রাসায়নিক মেশানোর ৫ সেকেন্ডের মধ্যে পানির রং বদলের মাধ্যমে ফরমালিনের উপস্থিতি বোঝা যাবে।
ফারুক বিন হোসেন ইয়ামিন জানান, সাধারণত ফরমালিন শনাক্ত করতে যেসব পরীক্ষা করা হয়, তার মূল উপাদান থাকে বিভিন্ন ধরনের অ্যাসিড। তবে তার এই ‘কিটে’ যে রাসায়নিক ব্যবহার করা হয়েছে তাতে কোনো অ্যাসিড নেই, ফলে যে কেউ এটি ব্যবহার করতে পারবে। ফরমালিন টেস্টার বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের সনদপ্রাপ্ত এবং বিসিক নিবন্ধিত বলেও জানান তিনি।
‘জীবনের জন্য নিরাপদ প্রযুক্তি’ স্লোগানে এই ফরমালিন টেস্টার বাজারে আনছে স্বপ্ন বাংলা অ্যাগ্রো কেয়ার। সারা দেশের বিভিন্ন দোকানে এ কিট পাওয়া যাবে। এ ছাড়াও ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) সদরদপ্তর এবং প্রতিটি থানায় মিলবে এই ফরমালিন টেস্টার।

Comments

comments

Comments are closed.