প্রচ্ছদ > অর্থ-বাণিজ্য > বাণিজ্য মেলায় ট্রাফিক নির্দেশনা
বাণিজ্য মেলায় ট্রাফিক নির্দেশনা

বাণিজ্য মেলায় ট্রাফিক নির্দেশনা

রায়হান আশরাফী::

শেরে-বাংলা নগর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের পশ্চিমে খোলা জায়গায় রপ্তানী উন্নয়ন ব্যুরো (ইপিবি) এর ব্যবস্থাপনায় পহেলা জানুয়ারি (বৃহস্পতিবার) থেকে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার (DITF-2015) শুরু হয়েছে। মেলায় দর্শণার্থীদের সঠিক পথে ও সুষ্ঠুভাবে গমণ, সুশৃঙ্খল যানবাহন পার্কিং/বাহিরসহ মেলা উপলক্ষে আশপাশ এলাকায় যানবাহন চলাচল স্বাভাবিক রাখার লক্ষ্যে ডিএমপি’র ট্রাফিক বিভাগ থেকে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে।

একনজরে দেখে নিন ডিএমপি’র ট্রাফিক বিভাগ থেকে প্রাপ্ত নির্দেশনা :

মেলায় প্রবেশের ক্ষেত্রে :

  • যে সকল দর্শণার্থী যানবাহন নিয়ে ধানমন্ডি-নিউমার্কেটের দিক হতে মিরপুর রোড ব্যবহার করে মেলায় আসবেন, তারা রেসিডেন্সিয়াল কলেজের বিপরীতে প্রতিরক্ষা মন্ত্রণালয়ে যাওয়ার রাস্তা ব্যবহার করে গণভবন হাইস্কুল ক্রসিং হয়ে মেলায় প্রবেশ করবেন এবং ২ নম্বর পার্কিং ব্যবহার করবেন।
  • যে সকল দর্শণাথী যানবাহন নিয়ে গাবতলী, মোহাম্মদপুর ও আশপাশ এলাকা হতে মেলায় আসবেন, তারা শিশুমেলা ক্রসিং হয়ে শ্যামলী-আগারগাঁও লিংক রোড ব্যবহার করে শেরে-বাংলা আদর্শ মহিলা কলেজ গেট দিয়ে প্রবেশ করে শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের বিপরীতে সরকারি কলোনি মাঠে গাড়ি পার্ক করে মেলায় প্রবেশ করতে পারবেন।
  • যে সকল দর্শণাথী পল্লবী-কাজীপাড়া-শেওড়াপাড়া ও আশপাশ এলাকা হতে মেলায় আসবেন, তারা আগারগাঁও লাইট ক্রসিংয়ে ডানে মোড় নিয়ে শ্যামলী-আগারগাঁও লিংক রোড ব্যবহার করে শেরে-বাংলা আদর্শ মহিলা কলেজ গেট হয়ে আগারগাঁও কমিউনিটি সেন্টার (র‌্যাব-২ অফিস) এর বিপরীতে কলোনি মাঠে এবং পাশের মাঠে ট্রাফিক পুলিশ কর্তৃক নির্ধারিত স্থানে গাড়ি পার্ক করে মেলায় প্রবেশ করবেন।

    যে সকল দর্শণার্থী যানবাহন নিয়ে উড়োজাহাজ ক্রসিং হয়ে মেলার আসবেন, তারা বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র (বিআইসিসি) ও নির্বাচন কমিশন সচিবালয়ের মধ্যবর্তী রাস্তা দিয়ে মেলায় প্রবেশ করবেন এবং ১ নম্বর পার্কিং ব্যবহার করবেন।

মেলা চলাকালীন সরকারি ছুটির দিন খামারবাড়ি, খেজুরবাগান ক্রসিং থেকে আগারগাঁও লাইট ক্রসিং পর্যন্ত রিক্সা, ভ্যান গাড়ি, ঠেলাগাড়িসহ অযান্ত্রিক যানবাহন চলাচল সম্পূর্ণ বন্ধ থাকবে। মেলা প্রাঙ্গণে নির্দিষ্ট ‘ফি’ এর বিনিময়ে গাড়ি পার্কিং এর সুব্যবস্থা থাকবে এবং যানবাহন নিয়ে আগত সকলকে ট্রাফিক পুলিশ কর্তৃক নির্দেশিত স্থানে গাড়ি পার্কিং করার জন্য অনুরোধ করা  হয়েছে।

মেলায় আগতরা মটরসাইকেল ট্রাফিক কন্ট্রোল রুমের সামনে নির্ধারিত স্থানে পার্ক করতে পারবেন।

যানবাহন নিয়ন্ত্রণের সুবিধার্থে শুক্রবার ও শনিবারসহ সরকারি ছুটির দিনে আগারগাঁও লিংক রোড (নতুন সড়ক) ব্যবহার করে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র ক্রসিং হয়ে মেলা প্রাঙ্গণে প্রবেশ করা যাবে না। উক্ত সড়ক ব্যবহারকারীগণকে আগারগাঁও লাইট ক্রসিং হয়ে মেলায় প্রবেশ করার জন্য অনুরোধ করা হলো।

মেলা থেকে বহির্গমনের ক্ষেত্রে :

  • মেলার ১ নম্বর পার্কিং থেকে বের হওয়ার ক্ষেত্রে পিডব্লিউডি ক্রসিং হয়ে শেরে বাংলা নগর শিক্ষা প্রকৌশল ভবনের ডানে মোড় নিয়ে বেগম রোকেয়া সরণি হয়ে বের হবেন।
  • মেলার ২ নম্বর পার্কিং থেকে বের হওয়ার সময় গণভবন স্কুল ক্রসিং, কৃষি বিশ্ববিদ্যালয়ের সংযোগ সড়ক হয়ে সোহরাওয়ার্দী হাসপাতালের দক্ষিণ পাশ দিয়ে মিরপুর রোড দিয়ে বের হবেন।
  • মেলার ৩ নম্বর ও ৪ নম্বর পার্কিং থেকে বের হওয়ার সময় শ্যামলী-আগারগাঁও লিংক রোড হয়ে মিরপুর রোড ও বেগম রোকেয়া সরণি উভয় রাস্তা ব্যবহার করে বের হতে পারবেন।

মেলার যে স্থানে পার্কিং করা যাবে :

১ নম্বর পার্কিং (ডিআইটিএফ-২০১৫ এর ভিআইপি গেট থেকে প্রধান গেট পর্যন্ত খালি জায়গা)।

২ নম্বর পার্কিং (ডিআইটিএফ-২০১৫ এর ২ নম্বর গেট সংলগ্ন খালি জায়গা)।

৩ নম্বর পার্কিং (র‌্যাব-২ অফিসের বিপরীতে কলোনি মাঠ)।

৪ নম্বর পার্কিং (র‌্যাব-২ অফিসের পাশে সরকারি কলোনি মাঠ)।

৫ নম্বর মটর সাইকেল পার্কিং (বিআইসিসি’র পার্শ্বে মেলা ট্রাফিক কন্ট্রোলরুমের সামনে ফাঁকা জায়গা)।

এছাড়াও বিকল্প পার্কিংয়ের জন্য সরকারি ছুটির দিনে গণভবন হাই স্কুল মাঠে পার্কিং করার ব্যবস্থা থাকবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মেলায় আগত সকল প্রকার যানবাহন নিজ দায়িত্বে রাখতে হবে এবং বহির্গমন না হওয়া পর্যন্ত পার্কিং টিকিট সংরক্ষণ করতে হবে। মাসব্যাপী ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা চলাকালীন মেলার আশপাশ এলাকায় সরকারি/বেসরকারি বাসস্থানে বসবাসরত বাসিন্দা এবং সরকারি অফিসে যানবাহনযোগে গমনাগমনকারী ব্যক্তি ব্যতীত অন্য সকলকে মেলা কেন্দ্রিক সড়ক ব্যবহার পরিহার করে বিকল্প সড়ক ব্যবহার করার জন্য বিজ্ঞপ্তিতে অনুরোধ জানানো হয়েছে।

Comments

comments

Comments are closed.