প্রচ্ছদ > পরিবহন > ট্রেনের সময়সূচি > নতুন চার ট্রেনের সময়সূচি
নতুন চার ট্রেনের সময়সূচি

নতুন চার ট্রেনের সময়সূচি

বাংলাদেশ রেলওয়েতে যোগ হয়েছে ‘হাওর এক্সপ্রেস’ ও ‘সিরাজগঞ্জ এক্সপ্রেস’ নামের দুটি নতুন আন্তনগর ট্রেন। গত ঈদুল ফিতরের আগে এ দুটি ট্রেন চালু করা হয়েছে। হাওর ট্রেনটি ঢাকা থেকে যাত্রা করেব নেত্রকোনার মোহনগঞ্জের উদ্দেশ্যে। আর সিরাজগঞ্জ এক্সপ্রেস ছুটবে সিরাজগঞ্জের উদ্দেশ্যে। এ ছাড়া, গত বছর ঢাকা থেকে রংপুর পথে চালু করা হয় রংপুর এক্সপ্রেস। ২০১১ সালে ঢাকা-সিলেট পথে চালু হয় কালনী এক্সপ্রেস।
সব আন্তনগর ট্রেনের অগ্রিম টিকিট কমলাপুর ও বিমানবন্দর স্টেশন থেকে ১০ দিন আগে ছাড়া হয়। নিশ্চয়ই জানা আছে, মুঠোফোন ও অনলাইনে বিক্রির জন্য বরাদ্দ রয়েছে ২৫ শতাংশ টিকিট।

হাওর এক্সপ্রেস
এই ট্রেন চালু হয় গত ৩০ জুলাই। হাওর এক্সপ্রেস ট্রেন ঢাকা থেকে নেত্রকোনার মোহনগঞ্জের উদ্দেশে ছাড়ে রাত ১১টা ৫০ মিনিটে। মোহনগঞ্জ থেকে ঢাকার পথে যাত্রা শুরু করে সকাল সাড়ে আটটায়। পথে ট্রেনটি ঢাকা বিমানবন্দর, জয়দেবপুর, গফরগাঁও, ময়মনসিংহ, নেত্রকোনাসহ নয়টি স্টেশনে থামে। সাপ্তাহিক ছুটি হিসেবে বুধবার ট্রেনটির চলাচল বন্ধ থাকে। এই ট্রেনে কোনো এসি কামরা নেই। আছে শোভন চেয়ার ও শোভন শ্রেণীর আসন ।

সিরাজগঞ্জ এক্সপ্রেস
সিরাজগঞ্জ এক্সপ্রেসের যাত্রা শুরু হয় গত ২৭ জুন। এটি ঢাকা থেকে যাত্রা শুরু করে বিকেল পাঁচটায়। সিরাজগঞ্জে যাত্রী নামিয়ে ট্রেনটি যায় ঈশ্বরদীতে। সেখান থেকে পুনরায় যাত্রা শুরু করে সকাল পৌনে আটটায়। ঈশ্বরদী থেকে ট্রেনটি সিরাজগঞ্জে গিয়ে যাত্রী তুলে পুনরায় ফিরে আসে ঢাকায়। শনিবার বন্ধ থাকে সিরাজগঞ্জ এক্সপ্রেস।
যাত্রাপথে সিরাজগঞ্জ এক্সপ্রেস ট্রেনটি ঢাকা বিমানবন্দর, জয়দেবপুর, যমুনা সেতু পূর্ব, শহীদ ক্যাপ্টেন মনসুর আলী স্টেশনসহ ১৩টি স্থানে থামে। এই ট্রেনে কোনো এসি কামরা নেই। সবই শোভন চেয়ার ও শোভন শ্রেণী।

কালনী এক্সপ্রেস
এই ট্রেন চালু হয় গত বছরের ১৫ মে। সপ্তাহের বাকি ছয় দিন ঢাকা থেকে ছেড়ে যায় বিকেল চারটায়। কালনী এক্সপ্রেস ট্রেনটি শুক্রবার বন্ধ থাকে। আর সিলেট থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে আসে সকাল ছয়টা ৪০ মিনিটে। পথে ট্রেনটি ঢাকা বিমানবন্দর, শায়েস্তাগঞ্জ, কুলাউড়া, শ্রীমঙ্গলসহ ছয়টি স্টেশনে থামে। এই ট্রেনে একটি কামরায় এসি চেয়ার রয়েছে। বাকিগুলো শোভন চেয়ার ও শোভন শ্রেণী।

রংপুর এক্সপ্রেস
এটি চালু হয় ২০১১ সালের ২১ আগস্ট। এই ট্রেন ঢাকা থেকে ছেড়ে যায় সকাল নয়টায়। রংপুর থেকে পুনরায় ট্রেনটি ছেড়ে আসে রাত আটটায়। রংপুর এক্সপ্রেসের সাপ্তাহিক বন্ধের দিন রোববার। এই ট্রেন যাত্রাপথে ঢাকা বিমানবন্দর, নাটোর, বগুড়াসহ ১১টি স্টেশনে থামে। এতে এসি কেবিন, এসি চেয়ার, শোভন চেয়ার ও শোভন শ্রেণীর কামরা রয়েছে।

Comments

comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*