প্রচ্ছদ > পরিবহন > ভারতে যেতে ‘অন-অ্যারাইভাল’ ভিসা
ভারতে যেতে ‘অন-অ্যারাইভাল’ ভিসা

ভারতে যেতে ‘অন-অ্যারাইভাল’ ভিসা

বাংলাদেশ থেকে বিমানে ভারত যেতে ‘অন-অ্যারাইভাল’ ভিসা পাওয়া যাবে। তবে সড়ক ও রেলপথে ভারতে প্রবেশের ক্ষেত্রে অন-অ্যারাইভাল ভিসা পাওয়া যাবে না। দায়িত্বশীল কূটনৈতিক সূত্রে এ তথ্য জানা গেছে।

ভারতীয় ই-ট্যুরিস্ট ভিসার ওয়েবসাইট থেকে জানা গেছে, ইলেকট্রনিক ভিসা পদ্ধতিতে অন-অ্যারাইভাল ভিসার আবেদনের সময় ৬০ মার্কিন ডলার ভিসা ফি ক্রেডিট কার্ড বা ডেবিট কার্ডের মাধ্যমে জমা দিতে হবে। আবেদনের চার দিন পর ভারতে প্রবেশ করা যাবে। বিমানবন্দরে যাত্রীকে দেখাতে হবে ভিসার আবেদনের মুদ্রিত কপি। নির্ধারিত বিমানবন্দরগুলো হচ্ছে কলকাতা, দিল্লি, মুম্বাই, হায়দ্রাবাদ, কোচিন, গোয়া, ব্যাঙ্গালুরু ও ত্রিবান্দ্রাম। ভিসার মেয়াদ থাকবে ভারতে প্রবেশের পর থেকে ৩০ দিন পর্যন্ত।

২০১৪ সালে সাড়ে ছয় লাখ বাংলাদেশি নাগরিক ভারতে ভ্রমণ করেছেন। ভারতের ভিসা পাওয়া নিয়ে দীর্ঘসূত্রতা ও জটিলতার অভিযোগ বহু পুরনো। আশা করা হচ্ছে, শুধু আকাশপথের জন্য হলেও অন-অ্যারাইভাল ভিসা সুবিধা ভিসা প্রক্রিয়ার জটিলতা দূর করবে এবং চিকিৎসা, বাণিজ্য ও ভ্রমণের জন্য ভারতে যাতায়াত সহজ করবে। বর্তমানে ৭৬টি দেশের ক্ষেত্রে ভারতে অন-অ্যারাইভাল ভিসা সুবিধা চালু রয়েছে।

সড়ক ও রেলপথে নতুন রুট : জানা গেছে, আগামী মাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঢাকা সফরে ঘোষণার পর পরই ঢাকা-গৌহাটি সরাসরি বাস সার্ভিস চালু হবে।

Comments

comments

Comments are closed.