প্রচ্ছদ > তথ্যপ্রযুক্তি > জেনে রাখুন > ফেসবুকের ফ্রি ইন্টারনেট একশ দেশে
ফেসবুকের ফ্রি ইন্টারনেট একশ দেশে

ফেসবুকের ফ্রি ইন্টারনেট একশ দেশে

বছরের শেষ নাগাদ বিশ্বের একশ’ দেশে বিনা মূল্যে ইন্টারনেট সেবা চালু করার লক্ষ্য নিয়ে কাজ করছে শীর্ষ সোশাল মিডিয়া ফেসবুক। ইন্টারনেট ডটঅর্গ প্রকল্পের মাধ্যমে এটা করা হবে। স্পেইনের বার্সেলোনায় চলতি মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে সংবাদকর্মীদের কাছে এই পরিকল্পনার কথা জানিয়েছেন ইন্টারনেট ডটঅর্গ প্রকল্পের ভাইস প্রেসিডেন্ট ক্রিস ড্যানিয়েলস।
প্রযুক্তিবিষয়ক সাইট ম্যাশএবল জানিয়েছে, বর্তমানে জাম্বিয়া, তানজানিয়া, কেনিয়া, ঘানা, কলম্বিয়া আর ভারতে চলছে ইন্টারনেট ডটঅর্গ প্রকল্পের কাজ। ওই দেশগুলোর ৭০ লাখ মানুষ বিনা খরচে ইন্টারনেটের মাধ্যমে স্বাস্থ্য, কর্মসংস্থান এবং স্থানীয় তথ্য সরবরাহবিষয়ক বিভিন্ন সেবা পাচ্ছেন।
২০১৩ সালে এই প্রকল্পের কাজ শুরু করে ফেসবুক। প্রকল্পের অংশ হিসেবে স্থানীয় ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর সঙ্গে কাজ করছে প্রতিষ্ঠানটি। উইকিপিডিয়া, স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট এবং ফেইসবুকের মতো সেবাগুলো বিনা খরচে ইন্টারনেট সেবা বঞ্চিত জনগোষ্ঠীর কাছে পৌঁছে দেওয়ার লক্ষ্য ফেসবুকের।
ড্যানিয়েলস বলেন, ‘আমাদের উচ্চাকাঙ্খী লক্ষ্য হল এই বছরেই একশ’ দেশে এই সেবা চালু করা। অনলাইনে আসতে পারছেন না এমন জনগোষ্ঠীকে ফ্রি ওয়েব অ্যাকসেসের মাধ্যমে অনলাইনে নিয়ে আসতে চাই আমরা। আমাদের মূল লক্ষ্যই হল গোটা পৃথিবীকে যুক্ত করা।”

Comments

comments

Comments are closed.