প্রচ্ছদ > তথ্যপ্রযুক্তি > অ্যাপস > যেভাবে ব্যবহার করবেন গুগল স্ট্রিট ভিউ
যেভাবে ব্যবহার করবেন গুগল স্ট্রিট ভিউ

যেভাবে ব্যবহার করবেন গুগল স্ট্রিট ভিউ

ইন্টারনেট ব্যবহার করে গ্লোবাল পজিশনিং সিস্টেমের (জিপিএস) মাধ্যমে নিখুঁত স্থানটি পেতে প্রয়োজন মানচিত্র সেবা। ঠিকানা আর পুরো পথের ছবি দেখিয়ে আপনাকে ঠিকানায় পৌঁছে দেবে গুগলের স্ট্রিট ভিউ সুবিধা। ৫০টি দেশে গুগল দিচ্ছে এ সুবিধা (www.instantstreetview.com)। ২১ জানুয়ারি গুগল স্ট্রিট ভিউ সুবিধার তালিকায় যুক্ত হয়েছে বাংলাদেশের নাম। রাজধানী ঢাকা, চট্টগ্রাম মহানগর এবং ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের নিখুঁত স্থান বা স্থাপনা খুঁজে পাওয়া যাবে।

গুগল স্ট্রিটভিউতে ছবি দেখতে চাইলে শুরুতে maps.google.com-এ যেতে হবে। ওপরে বাঁ পাশে থাকা সার্চ বক্সে আপনি যে জায়গাটি দেখতে চান, সেটির ঠিকানা লিখে খুঁজলেই ওই এলাকার ছবি ও স্ট্রিট ভিউ চলে আসবে। স্ট্রিট ভিউ লেখায় ক্লিক করলে আপনি ওই এলাকার পথের ছবি দেখতে পারবেন।

এবার যখন স্ট্রিট ভিউ চালু হয়ে যাবে, তখন তির চিহ্ন দেখা যাবে। নির্দিষ্ট স্থান থেকে যদি আপনি সামনে কিংবা পেছনে যেতে চান, তাহলে ওই তির চিহ্নে ক্লিক করুন। যেহেতু ছবিটি ৩৬০ ডিগ্রিতে দেখা যাবে, তাই চাইলে নির্দিষ্ট এলাকার পুরো ছবিটিই দেখতে পাবেন। ইন্টারনেটের গতি কম থাকলে ছবি পুরো পরিষ্কার হতে কিছুটা সময় লাগতে পারে।

মানচিত্রে থাকা অবস্থায়ই যদি যে এলাকা দেখতে চান, তার কোন কোন জায়গায় স্ট্রিট ভিউ সুবিধা আছে সেটিও দেখে নিতে পারেন। এ জন্য মানচিত্রের নিচে ডান পাশে থাকা হলুদ রঙের ছবিটিতে ক্লিক করুন। তাৎক্ষণিকভাবে পুরো মানচিত্রে আপনি যে এলাকা দেখতে চান, তার প্রতিটি রাস্তায় নীল রঙের দাগ দেখতে পাবেন। এ দাগ যত জায়গায় রয়েছে, তত জায়গায়ই আপনি গুগল স্ট্রিট ভিউয়ের মাধ্যমে ছবি দেখতে পারবেন। স্ট্রিট ভিউ অ্যাপস পাওয়া যাবে http://bit.ly/1BpD0fU ঠিকানায়।

Comments

comments

Comments are closed.