প্রচ্ছদ > তথ্যপ্রযুক্তি > গেমস > শ্যাটার্ড ডাইমেনশনস : একসঙ্গে চার স্পাইডারম্যান
শ্যাটার্ড ডাইমেনশনস : একসঙ্গে চার স্পাইডারম্যান

শ্যাটার্ড ডাইমেনশনস : একসঙ্গে চার স্পাইডারম্যান

জাদুকরী ভাস্কর্য ‘ট্যাবলেট অব ক্যাওস’ নিয়ে জমে উঠেছে সুপারহিরোদের খেলা ‘স্পাইডারম্যান : শ্যাটার্ড ডাইমেনশনস’ গেইমের কাহিনী। খলনায়ক মিস্টেরিওর সঙ্গে স্পাইডারম্যানের মারামারির একপর্যায়ে ভাস্কর্যটি চূর্ণবিচূর্ণ হয়ে ছড়িয়ে পড়ে চারটি ভিন্নমাত্রায় (ডাইমেনশনে)। রহস্যময়ী বৃদ্ধা মাদাম ওয়েব স্পাইডারম্যানকে জানান, ভাস্কর্যের টুকরোগুলো কোনো খলনায়কের হাতে পড়লেই বিপদ! তারা পেয়ে যাবে অসীম ক্ষমতা। তাই টুকরোগুলো হাতছাড়া করা যাবে না। যেভাবেই হোক ছিনিয়ে আনতে হবে চার ডাইমেনশন থেকেই।
এই চার ডাইমেনশনে রয়েছেন চার স্পাইডারম্যান- অ্যামেজিং স্পাইডারম্যান, স্পাইডারম্যান নয়ের, স্পাইডারম্যান ২০৯৯ ও আলটিমেট স্পাইডারম্যান। তাদের উপস্থিতি, কাহিনী, জগৎ সবই ভিন্ন। ফলে এক গেইমে চার রকম গেইমপ্লে উপভোগ করা যাবে।
গেইমটির সবচেয়ে ভালো দিক হচ্ছে এর যুদ্ধকৌশল। চার স্পাইডারম্যানের লড়াইয়ের ধরনে মৌলিক কিছু মিল থাকলেও এদের সাজ ও যুদ্ধকৌশল আলাদা। যেমন- অ্যামেজিং স্পাইডারম্যানের জগতে আপনি মাকড়সার জালের দলা পাকিয়ে বিরাট হাতুড়ি বানিয়ে থেঁতলে দিতে পারবেন শত্রুকে। স্পাইডারম্যান নয়েরে আপনি পৌঁছে যাবেন ১৯৩০ সালের সাদাকালো যুগে। সেখানে আপনার মূল লক্ষ্য হবে অন্ধকারে লুকিয়ে থেকে শত্রুদের হত্যা করা। এখানে জাল দিয়ে কারসাজি করে শত্রুকে আটকাতে হবে। নয়ের যেমন অতীতের, তেমনি স্পাইডারম্যান ২০৯৯ আবার ভবিষ্যৎ পৃথিবীর। এই পৃথিবীর রঙিন বাড়িঘর, উড়ন্ত গাড়ির ভেতর দিয়ে যখন জাল মেরে উড়তে উড়তে যাবেন, তখন আপনাকে মুগ্ধ হতে হবে।
এই স্পাইডারম্যানের রয়েছে বিশেষ ক্ষমতাসম্পন্ন পোশাক। দড়াবাজিতেও সে অন্যদের তুলনায় বেশি দক্ষ। আর আলটিমেট স্পাইডারম্যান স্যুটনির্ভর। তার রয়েছে বিশেষ ক্ষমতাসম্পন্ন মিথোজীবী (Symbiotic Suit), যা শত্রুকে ধ্বংস করতে খুব কাজের। এতে বিশেষ ক্ষমতা ব্যবহার করে আরো বেশি হিংস্র হয়ে দ্বিগুণ গতিতে আক্রমণ করা যাবে।
প্রতিটি ডাইমেনশনের স্পাইডারম্যানকে নিয়ে একেকটি লেভেল। ‘বস ফাইটিং’-এর মাধ্যমে প্রতিটি লেভেল শেষ করতে হবে। প্রতিটি বসের জন্য রয়েছে আলাদা স্ট্রাটেজি, যা আপনাকে মাথা খাটিয়ে বের করতে হবে। আবার কোন লেভেল কোন পরিবেশে হবে, শত্রুরা কেমন হবে তাও নির্ভর করবে বসের ওপর। যেমন- স্যান্ডম্যান লেভেলটি স্থান পেয়েছে মরুভূমিতে। আর ইলেকট্রো লেভেলটি খেলতে হবে একটি বড়সড় বৈদ্যুতিক পাওয়ার প্লান্টে। জ্যাগারনাট,  হবগবলিন, ভালচার, কার্নেজ, হ্যামারহেডের মতো স্পাইডারম্যানের বিখ্যাত খলনায়কদের অনেকেই রয়েছে এই গেইমে।
গেইমটির প্রতিটি ডাইমেনশনেই প্রচুর রং ব্যবহার করা হয়েছে। ফলে গেইমটি হয়ে উঠেছে দারুণ প্রাণবন্ত। শব্দ নিয়ন্ত্রণের কথা না বললেই নয়। প্রতিটি স্পাইডারম্যানের জন্য কাজ করেছেন ভিন্ন ভিন্ন শব্দ অভিনেতা (ভয়েস অ্যাক্টর)। অ্যামেজিং স্পাইডারম্যানের চরিত্রে কণ্ঠ দিয়ে ইতিমধ্যে সেরা শব্দ অভিনেতা হিসেবে পুরস্কার জিতে নিয়েছেন নিল প্যাট্রিক।
বিভিন্ন আন্তর্জাতিক গেইম ম্যাগাজিন একে গড়ে রেটিং দিয়েছে ৮.৫/১০।

খেলতে যা লাগবে
*  ইন্টেল কোর টু ডুয়ো ২.৬ গিগাহার্জ/এএমডি অ্যাথলন এক্স২ ৩৮০০ প্রসেসর
*  ১ গিগাবাইট র্যাম (এক্সপি)/২ গিগাবাইট RAM (ভিস্তা, সেভেন)
*  ২৫৬ মেগাবাইট গ্রাফিকস কার্ড
*  ৬ গিগাবাইট হার্ডডিস্ক স্পেস

Comments

comments

Comments are closed.