প্রচ্ছদ > তথ্যপ্রযুক্তি > প্রযুক্তি পণ্য > সেরা ব্যাটারির ৫ স্মার্টফোন
সেরা ব্যাটারির ৫ স্মার্টফোন

সেরা ব্যাটারির ৫ স্মার্টফোন

প্রয়োজনের সময়ে যেন স্মার্টফোনের চার্জ ফুরিয়ে না যায়—এমনটাই সবার চাওয়া। তবু এ সমস্যায় কমবেশি সবারই পড়তে হয়। এতে দৈনন্দিন যোগাযোগ থেকে যদি বিচ্ছিন্ন হয়ে পড়েন, তাহলে মাঝেমধ্যে পরিণতি ভয়াবহ হতে পারে। এই সমস্যার কথা ভেবেই হয়তো প্রযুক্তিবিষয়ক ওয়েব পোর্টাল সিনেট নিয়মিত তাদের পরীক্ষাগারে ভিডিও টেস্টের মাধ্যমে বিভিন্ন স্মার্টফোনের ব্যাটারির স্থায়িত্ব পরীক্ষা করে। চার্জের স্থায়িত্বের ওপর ভিত্তি করে সেরা পাঁচ ফোনের তালিকা এখানে দেওয়া হলো

.স্যামসাং গ্যালাক্সি এস৭ অ্যাকটিভ
তালিকায় ছয়টি মুঠোফোনের কথা উল্লেখ থাকলেও আসলে স্থান পেয়েছে আটটি। কারণ, পরীক্ষাগারে ফলাফলের ভিত্তিতে স্যামসাংয়ের গ্যালাক্সি এস সিরিজের তিনটি ফোন স্থান পেয়েছে। ভিডিও টেস্টে এগুলো সবচেয়ে দীর্ঘস্থায়ী ব্যাটারি বলে বিবেচিত হয়েছে। স্মার্টফোন তিনটি হলো গ্যালাক্সি এস৭ অ্যাকটিভ, এস৭ এজ এবং এস৭। পরীক্ষাগারে এই তিন মুঠোফ

.

 

 

ওয়ানপ্লাস থ্রি
অন্যান্য প্রতিষ্ঠানের একই মানের স্মার্টফোনের তুলনায় ওয়ানপ্লাস থ্রি বেশ সাশ্রয়ী। ৩৯৯ ডলারের হলেও অনেকগুলো সুবিধাসমৃদ্ধ স্মার্টফোন এটি; যার মধ্যে ১৬ মেগাপিক্সেল ক্যামেরা, স্ন্যাপড্রাগন ৮২০ প্রসেসর এবং ৫.৫ ইঞ্চি পর্দা উল্লেখযোগ্য। পরীক্ষাগারে ওয়ানপ্লাস থ্রির ব্যাটারি টিকেছে ১৪ ঘণ্টা ১৭ মিনিট। তবে ‘ড্যাশ’ প্রযুক্তির কল্যাণে মুঠোফোনটি চার্জ হয় খুব দ্রুত।

.

 

 

স্যামসাং গ্যালাক্সি জে৩
শুধু প্রথমসারির স্মার্টফোনই এই তালিকায় স্থান করে নিতে পারবে বলে যদি আপনার ধারণা হয়, তবে সে ধারণা ভুল। অপেক্ষাকৃত কম দামের হলেও শক্তিশালী ব্যাটারির কারণে স্যামসাং গ্যালাক্সি জে৩ এই তালিকায় স্থান করে নিয়েছে। সামগ্রিকভাবে ফোনের স্পেসিফিকেশন খুব একটা শক্তিশালী না হলেও এর ২৬০০ মিলিঅ্যাম্পিয়ারের ব্যাটারি একটানা ১৫ ঘণ্টা ৪০ মিনিট ভিডিও প্লে করার ক্ষমতা রাখে।

..

 

 

মটোরোলা মোটো জেড ফোর্স
মোটো জেড ফোর্স স্মার্টফোনের পর্দা বেশ টেকসই। এতে নতুন যন্ত্রাংশ যোগ করার সুবিধা আছে অর্থাৎ এটি মডিউলার ফোন। পরীক্ষাগারে এর ব্যাটারি টানা ১৬ ঘণ্টা ৩২ মিনিট চলেছিল। তবে শুধু যুক্তরাষ্ট্রের একটি মুঠোফোন সংযোগদাতা প্রতিষ্ঠানের গ্রাহকেরা এই স্মার্টফোন ব্যবহার করতে পারেন। তবে এর আরেকটি সংস্করণ মোটো জেড সারা বিশ্বেই পাওয়া যাবে।

..

 

 

হুয়াওয়ে মেট ৮
৬ ইঞ্চি পর্দার বড় মাপের স্মার্টফোন এটি। মেট ৮-এর আকর্ষণীয় দিক হলো সম্পূর্ণ ধাতব কাঠামোয় তৈরি এটি। এ ছাড়া আঙুলের ছাপ শনাক্ত করার প্রযুক্তি এবং ৪০০০ মিলিঅ্যাম্পিয়ারের শক্তিশালী ব্যাটারি আছে এতে। ব্যাটারিটি একটানা সাড়ে ১৫ ঘণ্টা ভিডিও প্লে করতে পারে। তবে বিশ্লেষকেরা হতাশার বাণী শুনিয়েছেন। উচ্চক্ষমতার হার্ডওয়্যার থাকায় এটি হয়তো বেশির ভাগ মানুষের হাতের নাগালের বাইরে থেকে যাবে।

মারিফুল হাসান

সূত্র: প্রথম আলো

Comments

comments

Comments are closed.