প্রচ্ছদ > জেনে নিন > হজের প্রাক-নিবন্ধন শুরু ১৫ জানুয়ারি
হজের প্রাক-নিবন্ধন শুরু ১৫ জানুয়ারি

হজের প্রাক-নিবন্ধন শুরু ১৫ জানুয়ারি

আগামী বছর যারা হজ করতে আগ্রহী তাদের প্রাক-নিবন্ধন ১৫ জানুয়ারি শুরু হবে। মঙ্গলবার উত্তরা আশকোনা হজ ক্যাম্পে হজের প্রাক-নিবন্ধনের সঙ্গে সংশ্লিষ্টদের এক প্রশিক্ষণ কর্মসূচিতে ধর্মমন্ত্রী মতিউর রহমান এ তথ্য জানান।

গত বছর সরকারি ব্যবস্থাপনায় হজে যেতে ৩০ হাজার টাকা এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৩০ হাজার ৭৫২ টাকা জমা দিয়ে প্রাক-নিবন্ধন করতে হয়েছিল।

ধর্ম মন্ত্রণালয়ের সূত্রে জানা গেছে, প্রাক-নিবন্ধনের পর ব্যাংক থেকে একটি সনদ দেওয়া হবে। মোবাইল ফেনে এসএমএস করে প্রাক-নিবন্ধনের বিষয়টি নিশ্চিত করা হবে। নির্ধারিত ব্যাংকের মাধ্যমে জমা দিতে হবে প্রাক-নিবন্ধন ফি।

সরকারি ব‌্যবস্থাপনায় হজে যেতে চাইলে জেলা প্রশাসক অফিস, ইউনিয়ন ডিজিটাল সেন্টার, পৌর ডিজিটাল সেন্টার, সিটি করপোরেশন ডিজিটাল সেন্টার থেকে প্রাক-নিবন্ধন করা যাবে। আর বেসরাকারিভাবে যেতে চাইলে মন্ত্রণালয়ের অনুমোদিত হজ এজেন্সি থেকে নিবন্ধন করা যাবে।

হজে যেতে প্রাক-নিবন্ধন করতে জাতীয় পরিচয়পত্র, (১৮ বছরের কম হলে অভিভাবকের জাতীয় পরিচয়পত্রের সঙ্গে জন্ম নিবন্ধন সনদ), পাসপোর্ট সাইজের রঙিন ছবি, মোবাইল ফোন নম্বর, এমআরপি পাসপোর্ট (পরে হলেও চলে) প্রয়োজন হবে।

সৌদি আরবের সঙ্গে হজ চুক্তি অনুযায়ী, ২০১৬ সালে বাংলাদেশ থেকে ১ লাখ এক হাজার ৭৫৮ জন হজে যান। আগামী বছর এই সংখ্যা বাড়তে পারে বলে কর্মকর্তারা আভাস দিয়েছেন।

 

Comments

comments

Comments are closed.