প্রচ্ছদ > শিক্ষা > ভর্তি বিজ্ঞপ্তি > দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তি তথ্য
দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তি তথ্য

দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তি তথ্য

শুরু হয়ে গেছে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ২০১৩-১৪ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষে ভর্তি কার্যক্রম। জেনে নিন দরকারি তথ্য-

ঢাকা বিশ্ববিদ্যালয়
অনলাইনে ভর্তির আবেদনপ্রক্রিয়া শুরু হবে ১২ সেপ্টেম্বর, চলবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। ২৯ আগস্ট বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির এক সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের পরিচালক আশরাফ আলী খান এক বিজ্ঞপ্তিতে জানান, বিভিন্ন ইউনিটের ভর্তি পরীক্ষার তারিখও নির্ধারণ করা হয়েছে সভায়। ১ নভেম্বর ‘ঘ’ ইউনিট, ৮ নভেম্বর ‘খ’ ইউনিট, ১৫ নভেম্বর ‘গ’ ইউনিট, ২২ নভেম্বর ‘ক’ ইউনিট ও ২৩ নভেম্বর বসবে ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষার আসর। বিভিন্ন ইউনিটে আবেদনের যোগ্যতা ও অন্যান্য বিষয়ে বিস্তারিত তথ্য পরে জানানো হবে। বিস্তারিত জানতে চোখ রাখুন www.du.ac.bd ওয়েবসাইটে।

মেডিক্যাল ও ডেন্টাল কলেজ
এমবিবিএস ও বিডিএস কোর্সে ভর্তি পরীক্ষা হবে ৪ অক্টোবর। অনলাইনে আবেদন করা যাবে ৪ থেকে ১৮ সেপ্টেম্বর পর্যন্ত। ২০১০ বা ২০১১ সালে এসএসসি এবং ২০১২ বা ২০১৩ সালে এইচএসসি বা সমমানের (পদার্থ, রসায়ন ও জীববিদ্যাসহ) পরীক্ষায় উত্তীর্ণরা আবেদন করতে পারবে। মোট জিপিএ থাকতে হবে কমপক্ষে ৮.০০। তবে কোনো পরীক্ষায় জিপিএ ৩.৫০-এর কম হলে আবেদন করা যাবে না। উপজাতীয় ও পার্বত্য জেলার অ-উপজাতীয় প্রার্থীদের বেলায় থাকতে হবে ৭.০০। কোনো পরীক্ষায় জিপিএ ৩.০০-এর নিচে থাকা চলবে না। সবার জন্য এইচএসসি পরীক্ষায় জীববিজ্ঞানে ৩.৫০ থাকতে হবে। ভর্তিসংক্রান্ত তথ্য http://dghs.teletalk.com.bd ওয়েব ঠিকানায় এবং স্বাস্থ্য অধিদপ্তরের সাইট www.dghs.gov.bd থেকে জানা যাবে।

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
চারটি অনুষদে ভর্তির আবেদন করা যাবে ২ সেপ্টেম্বর থেকে। এসএমএসের মাধ্যমে আবেদনের শেষ তারিখ ৯ অক্টোবর। ফি জমা দেওয়া যাবে এসএমএসের মাধ্যমেই। ভর্তি পরীক্ষা হবে ৯ নভেম্বর সকাল ১০টায় এবং মুক্তহস্ত অঙ্কন পরীক্ষা হবে বিকেল ২টা ৩০ মিনিটে।
প্রার্থীকে এসএসসি পরীক্ষা কমপে জিপিএ ৪ পেতে হবে। ২০১৩ সালের এইচএসসি বা সমমানের পরীক্ষা গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন, ও ইংরেজি বিষয়ে কমপে ‘বি’ গ্রেড বা জিপিএ ৩ থাকতে হবে এবং গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন ও ইংরেজিতে মোট গ্রেড পয়েন্ট ১৭ পেয়ে পাস করতে হবে। বিস্তারিত তথ্য জানা যাবে www.cuet.ac.bd ওয়েবসাইটে।

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
বিএসসি ইঞ্জিনিয়ারিং ও বিইউআরপি কোর্সে ভর্তি পরীক্ষা ২৩ নভেম্বর সকাল ১০টা থেকে দুপুর ১২টা ৩০ মিনিট পর্যন্ত হবে। ভর্তি পরীক্ষার আবেদনপত্র জমা দেওয়ার শেষ তারিখ ২৮ অক্টোবর। ভর্তিসংক্রান্ত সব তথ্য www.kuet.ac.bd ওয়েবসাইট ও বিশ্ববিদ্যালয়ের নোটিশ বোর্ডে পাওয়া যাবে। অতিরিক্ত তথ্যের জন্য রেজিস্ট্রারের দপ্তর, বিশ্ববিদ্যালয়ের ভর্তি শাখায় (পিএবিএক্স +৮৮০-৪১-৭৬৯৪৬৮, এক্সটেনশন-১৩৯) যোগাযোগ করার জন্য বলা হয়েছে বিজ্ঞপ্তিতে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
এসএমএসের মাধ্যমে আবেদন করা যাবে ১২ সেপ্টেম্বর থেকে। শেষ তারিখ ২২ অক্টোবর। ভর্তি পরীক্ষা শুরু হবে ১৬ নভেম্বর থেকে। ২০১২ ও ২০১৩ সালে উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষায় উত্তীর্ণরা আবেদন করতে পারবেন। ‘সি’ এবং ‘ই’ ইউনিটের এসএসসি ও এইচএসসি মিলিয়ে নূ্যনতম জিপিএ ৭.০০, ‘এ’, ‘বি ৭’ (ব্যবসা/বিজ্ঞান), ‘এফ’, ‘জি’, ‘এইচ’ এবং ‘আই’ ইউনিটে ৬.৫০, বি ১’, ‘বি ৭’ (মানবিক) ও ‘ডি ১-৩’ ইউনিটে ৬.০০ এবং ‘বি ২-৬’ ইউনিটে ন্যুনতম জিপিএ থাকতে হবে ৫.৫০। ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা হবে। বিস্তারিত জানা যাবে www.cu.ac.bd এই ওয়েব ঠিকানায়।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়
অনলাইনে আবেদন শুরু হয়েছে ৪ সেপ্টেম্বর। শেষ তারিখ ৩ অক্টোবর। সব অনুষদের ভর্তিপরীক্ষা হবে ৯ নভেম্বর সকাল ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত। এমসিকিউ পদ্ধতিতে ১০০ নম্বরের লিখিত পরীক্ষা দিতে হবে। ২০১২ বা ২০১৩ সালের এইচএসসি বা সমমানের পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে পাস হতে হবে। এসএসসি বা সমমান এবং এইচএসসি বা সমমান উভয় পরীক্ষায় চতুর্থ বিষয় বাদে ন্যুনতম জিপিএ ৭.০ এবং আলাদাভাবে ন্যুনতম জিপিএ ৩.০ থাকতে হবে। উভয় পরীক্ষায় পদার্থ, রসায়ন, গণিত ও জীববিজ্ঞান থাকতে হবে। বিস্তারিত তথ্য পাওয়া যাবে বিশ্ববিদ্যালয়ের http://admission.bau.edu.bd এই ওয়েব ঠিকানায়।

ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি
মোবাইল ফোনের মাধ্যমে ভর্তির আবেদন শুরু হয়েছে ২ সেপ্টেম্বর। শেষ তারিখ ২২ সেপ্টেম্বর। ভর্তি পরীক্ষা হবে ১৫ নভেম্বর সকাল সাড়ে ৯টায়। আবেদনের জন্য এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায়ই ন্যূনতম জিপিএ থাকতে হবে ৪.৫০। যারা ‘ও’ লেভেল ও ‘এ’ লেভেল করেছে, প্রতিটি পরীক্ষতেই ‘বি’ গ্রেড থাকতে হবে। মুসলমান ছাত্ররাই কেবল এতে পড়ার সুযোগ পায়। বিস্তারিত তথ্যের জন্য কিক করুন http://www.iutoic-dhaka.edu/admission2013-তে।

বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনাল
বিবিএ, এমবিএ ও এমবিএ (ইভিনিং) কোর্সে ভর্তির জন্য অনলাইনে আবেদন করা যাবে ১ থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। ভর্তি পরীক্ষা হবে ১১ অক্টোবর। বিবিএ ভর্তির জন্য প্রার্থীর ন্যূনতম যোগ্যতা এসএসসিতে জিপিএ ৩.৫০ এবং এইচএসসিতে ৩.২৫-সহ দুই পরীক্ষা মিলে কমপে ৭ পয়েন্ট। এমবিএ ভর্তির ক্ষেত্রে স্নাতক পাসসহ ন্যূনতম পয়েন্ট থাকতে হবে ৮ এবং (ইভিনিং) এমবিএর ক্ষেত্রে স্নাতক পাসসহ পয়েন্ট থাকতে হবে ৭। ভর্তিসংক্রান্ত তথ্য পাওয়া যাবে www.bup.edu.bd ওয়েবসাইটে।
বরিশাল বিশ্ববিদ্যালয়
আবেদন-প্রক্রিয়া শুরু হয়েছে ১ সেপ্টেম্বর। শেষ তারিখ ১৪ অক্টোবর। ‘ক’ ইউনিটে আবেদনের যোগ্যতা (বিজ্ঞান ও প্রকৌশল অনুষদ এবং জীববিজ্ঞান ও কৃষি অনুষদ) ন্যুনতম মোট জিপিএ ৭.০০, ‘খ’ ইউনিটে (কলা, সামাজিক বিজ্ঞান ও আইন অনুষদ) জিপিএ ৬.০০, ‘গ’ ইউনিটে (বিজনেস স্টাডিজ অনুষদ) জিপিএ ৬.৫০। ‘ঘ’ ইউনিটে (শাখা পরিবর্তন ইউনিট) মানবিক শাখার ক্ষেত্রে জিপিএ ৬.০০, ব্যবসায় শিক্ষার ক্ষেত্রে ৬.৫০ এবং বিজ্ঞান, কৃষি বিজ্ঞান ও গার্হস্থ্য অর্থনীতি শাখার ক্ষেত্রে ৭.০০ পয়েন্ট থাকতে হবে। ১২০ নম্বরের এমসিকিউ পদ্ধতিতে লিখিত পরীক্ষা হবে। পরীক্ষার তারিখ, সময়সহ অন্যান্য তথ্য জানা যাবে www.barisaluniv.edu.bd এই ওয়েবসাইটে।

 

 

Share and Enjoy !

0Shares
0 0

Comments

comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*