প্রচ্ছদ > বিনোদন > আনন্দালোকে > ঈদের অডিও বাজার
ঈদের অডিও বাজার

ঈদের অডিও বাজার

এবার ঈদ উপলক্ষে বিভিন্ন প্রতিষ্ঠানের ব্যানারে প্রায় ১০০টি অ্যালবাম প্রকাশ পাচ্ছে। এসব অ্যালবামের মধ্যে নবীন শিল্পীর আধিক্যই বেশি। মিক্সড অ্যালবামের হিড়িক পড়েছে এবার। লিখেছেন নজরুল ইসলাম সুজন

 

জি সিরিজ : এবার ঈদে জি সিরিজের অ্যালবাম তালিকায় মোট ২৪টি অ্যালবামের নাম পাওয়া গেছে। এর মধ্যে কয়েকটি পুরনো। ঈদের উল্লেখযোগ্য অ্যালবামগুলো হলো তপুর তৃতীয় একক ‘আর তোমাকে’, তৌসিফের ‘অনুভব’, খালিদ হোসেনের ‘চলরে কবর জিয়ারতে’, রাজীবের ‘অথচ’, সাজুর ‘অটোগ্রাফ-ফটোগ্রাফ’, নাঈমের ‘নাঈম-প্রথম অধ্যায়’। মিক্সড অ্যালবামগুলো হলো অদিত ফিচারিং ভেরিয়াস আর্টিস্ট ‘ফেটম্যান ইঙ্ক পার্ট-১’, এবং ‘ফেটম্যান ইঙ্ক পার্ট-১’, রাজন সাহার সুরে ‘বৃষ্টি তোমাকে দিলাম’, ইয়াজদানী ফিচারিং ভেরিয়াস আর্টিস্ট ‘সমন্বয়’ ও ব্যান্ড মিক্সড ‘যুব’।
শিল্পকলা একাডেমি : ঈদ সামনে রেখে বাংলাদেশ শিল্পকলা একাডেমির সংগীত বিভাগের আয়োজনে প্রকাশ পেয়েছে মোট ২০টি অ্যালবাম। প্রতিটি অ্যালবামে গান রয়েছে ১০টি করে। সারা দেশ থেকে বাছাই করা ২০০ জন শিল্পী একটি করে গানে কণ্ঠ দিয়েছেন এসব অ্যালবামে। অ্যালবামগুলোর ছয়টি লোকগান নিয়ে, চারটি করে আধুনিক এবং রবীন্দ্রনাথের গান নিয়ে, তিনটি নজরুলের গান নিয়ে এবং একটি করে ভাষা ও দেশ, পঞ্চকবির গান এবং বিবিধ গান নিয়ে।
ঈগল মিউজিক : ঈগল মিউজিক এবার ঈদে মোট ১২টি অ্যালবাম প্রকাশ করছে। এর মধ্যে দুটি একক, ছয়টি মিক্সড এবং চারটি চলচ্চিত্রের গান নিয়ে। একক অ্যালবামগুলো হলো জীবন খানের প্রথম একক এবং হিরো ফকিরের একক ‘রেলগাড়ি’। মিক্সড অ্যালবামগুলো হলো লুৎফর হাসানের সুরে ‘একলা আগন্তুক’, মশিউর বাপ্পীর সুর ও সংগীতে ‘আমার ভালোবাসা’, আশিক বন্ধুর কথায় সাবিত আইয়ূবের সুর ও সংগীতে ‘জোনাকীর প্রেম’, এস আই শহীদের কথায় ‘এবং ভালোবাসা’। চলচ্চিত্রের গান নিয়ে অ্যালবামগুলো হলো ‘ইঞ্চি ইঞ্চি প্রেম’, ‘রোমিও’, ‘প্রেম প্রেম পাগলামী’ এবং ‘এঙ্কিউজ মি’।
সংগীতা : ঐতিহ্যবাহী এই প্রতিষ্ঠানের অ্যালবামের তালিকায় রয়েছে মোট ১১টি অ্যালবাম। এর মধ্যে একক সাতটি, দুটি করে দ্বৈত ও মিক্সড। একক অ্যালবামগুলো নবীন শিল্পীদের। দ্বৈত অ্যালবামগুলো হলো আঁখি আলমগীর ও সাজুর দ্বৈত ‘এখনো ভালোবাসি’ এবং বারী সিদ্দিকী ও সুনীল কুমারের ‘আঁধারে খুঁজি তোমায়’। মিক্সড অ্যালবামগুলো হলো এবারের ক্লোজআপ ওয়ানের শীর্ষ প্রতিযোগীদের নিয়ে ‘একমুঠো রোদ’ এবং ‘অনলি লাভ’।
সিডি চয়েস : এবার ঈদে মোট ১১টি অ্যালবাম প্রকাশ করছে সিডি চয়েস। এর মধ্যে চারটি একক, পাঁচটি মিক্সড এবং চলচ্চিত্রের গান নিয়ে দুটি অ্যালবাম। একক অ্যালবামগুলো হলো কিশোরের চতুর্থ একক ‘তুই ছাড়া’, ইলিয়াস হোসাইনের দ্বিতীয় একক ‘না বলা কথা-টু’। মিক্সড অ্যালবামগুলো হলো আরফিন রুমির সুর ও সংগীতে ‘ওরে প্রিয়া’, ফয়সাল রাব্বিকীনের কথায় ‘হৃদয়জুড়ে’, বিভিন্ন গীতিকার, সুরকার ও শিল্পীর গান নিয়ে ‘মন পাঁজরে’, ‘অবাক প্রেম’ ও ‘নীল আকাশ ছুঁয়ে’। চলচ্চিত্রের অডিও অ্যালবামগুলো হলো ‘গেম’ ও ‘সেদিন বৃষ্টি ছিল’।
লেজার ভিশন : লেজার ভিশনের ঈদ অ্যালবামের তালিকায় রয়েছে মোট ৯টি অ্যালবাম। এগুলোর মধ্যে উল্লেখযোগ্য সামিনা চৌধুরীর নতুন একক ‘চলো বাঁচি’, প্রিয়াংকা গোপ ও মামুন জাহিদের দ্বৈত অ্যালবাম ‘কাঁটা নিতে কেউ কেন আসে না’ এবং ‘পূর্ণদৈঘ্য প্রেম কাহিনী’ চলচ্চিত্রের অডিও অ্যালবাম।
বসুধা-আর্ব : ঈদ সামনে রেখে বসুধা-আর্ব প্রকাশ করছে আসিফ ও ন্যান্সির প্রথম দ্বৈত অ্যালবাম ‘ঝগড়ার গান’ এবং আসফ ও শশীর দ্বৈত অ্যালবাম ‘পূজা স্পেশাল’।
স্বপ্নসিঁড়ি : স্বপ্নসিঁড়ি প্রকাশ করছে দুটি অ্যালবাম। এগুলোর হলো নবীন গায়ক ইমনের একক ‘উল্টোপথে’ এবং সাত্তি্বক ফারুকের আবৃত্তি অ্যালবাম ‘প্যারিসের চিঠি’।
ইমপ্রেস অডিও ভিশন : এই প্রতিষ্ঠানের ব্যানারে প্রকাশ পেয়েছে ফোরদৌস আরার গানের অ্যালবাম ‘আমার সেরা’। এতে তিনটি সিডির একটি বক্সে শিল্পীর গাওয়া ৩৭টি নজরুলসংগীত রয়েছে।
সপ্তক : সাবার গানের অ্যালবাম ‘অনলি সাবা’ প্রকাশের মাধ্যমে আত্মপ্রকাশ করল এ প্রতিষ্ঠান।
তানের টান : নতুন এই প্রতিষ্ঠান প্রকাশ করেছে ‘শহরতলী’ ব্যান্ডের দ্বিতীয় একক ‘অপর পৃষ্ঠা দ্রষ্টব্য’।

 

সূত্র : কালের কণ্ঠ

Share and Enjoy !

0Shares
0 0

Comments

comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*